ঢাকাSunday , 23 June 2024
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

শেরপুরে ৩ আসনে ২২ প্রার্থীর মনোনয়ন জমা

মনিরুজ্জামান মনির
ডিসেম্বর ২, ২০২৩ ৫:২৬ অপরাহ্ণ । ৮১ জন
link Copied

শেরপুর জেলার সংসদিয় ৩টি আসনে দলীয় ও স্বতন্ত্র মিলে মোট ২২ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন জেলা রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত উচ্ছ্বাসের সাথে মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রার্থীরা। দলীয় ও স্বতন্ত্র মিলে শেরপুর-০১ আসনে ১০জন শেরপুর-২ আসনে ৪ জন ও শেরপুর-৩ আসনে ৮ জন। মোট ২২ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন।

বিষয়টি বৃহস্পতিবার বিকাল ৫টায় নিশ্চিত করেছেন শেরপুর জেলা প্রশাসক ও জেলা রিটানিং কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল খায়রুম।

শেরপুর ১ আসনে যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তারা হলেন- আওয়ামীলীগের নমিনেশন প্রাপ্ত প্রার্থী আতিউর রহমান আতিক , স্বতন্ত্র প্রার্থী হিসেবে জেলা আওয়ামী সাধারন সম্পাদক ও সাবেক উপাজেলা চেয়ারম্যান ছানুয়ার হোসেন ছানু , জাতীয় পার্টি থেকে মো:ইলিয়াস উদ্দিন,জাকের পার্টি থেকে আহসানুল হক আকন্দ , ইসলামী ঐক্যজোট থেকে আবুল কালাম আজাদ, তৃনমুল বিএনপি থেকে মোঃ ফারুক হোসেন,বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)থেকে মোঃ আব্দুল্লাহ, স্বতন্ত্র থেকে মোখলেছুর রহমান আকন্দ,জাতীয় পার্টি থেকে মো: মাহমুদুল হক মনি,কৃষক শ্রমিক জনতা লীগ মনোনিত প্রার্থী বারেক বৈদেশী।

শেরপুর-২ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সংসদের উপনেতা ও সাবেক কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, তৃণমূল বিএনপি মনোনিত প্রার্থী জাহেদুল রশিদ শ্যামল , জাসদ মনোনীত প্রার্থী লাল মোহাম্মদ শাহজাহান কিবরিয়া ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মোহাম্মদ সাঈদ।

শেরপুর-৩ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএমএ আব্দুলাহেল ওয়ারেজ নাঈম, স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি মরহুম এমএ বারীর ছেলে মোহসীনুল বারী রুমী, স্বতন্ত্র প্রার্থী সাবেক ছাত্র নেতা মিজানুর রহমান রাজা, যুক্তরাজ্য প্রবাসী আওয়ামী লীগের সদস্য ও বিশিষ্ট সমাজ সেবক এইচ এম ইকবাল হুসাইন , জাতীয় পার্টি মনোনিত প্রার্থী ইঞ্জিনিয়ার মো, সিরাজুল হক, জাতীয় পার্টির বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার মো, ইকবাল আহসান, কৃষক শ্রমিক জনতা লীগ মনোনীত প্রার্থী সুন্দর আলী, ও কৃষক শ্রমিক জনতা লীগ মনোনিত প্রার্থী মো, সুন্দর আলী।

উল্লেখ্য, মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি অনুষ্ঠিত হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। সবশেষ বৈধ প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। ৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেরপুর-১ আসনে মোট ভোটার ৪ লাখ ২৬ হাজার ৯৩৯ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ১২ হাজার ৮৬৩ জন ও নারী ২ লাখ ১৪ হাজার ৬৭ জন। হিজড়া ভোটার আছেন ৯ জন। এ আসনে ভোট কেন্দ্র ১৪৪টি আর ভোট কক্ষ ৯১৪টি।

শেরপুর-২ আসনে মোট ভোটার ৪ লাখ ১২ হাজার ৮৫৭ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ২ হাজার ৩৯ জন ও নারী ২ লাখ ১০ হাজার ৮১৮ জন। এ আসনে ভোট কেন্দ্র ১৫৪টি আর ভোট কক্ষ ৯০৬টি।

শেরপুর-৩ আসনে মোট ভোটার ৩ লাখ ৮৩ হাজার ১৪৪ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯০ হাজার ৩৮ জন ও নারী ১ লাখ ৯৩ হাজার ১০২ জন। হিজড়া ভোটার আছেন ৪ জন। এ আসনে ভোট কেন্দ্র ১২৬টি আর ভোট কক্ষ ৭৬৩টি।