ঢাকাSaturday , 24 February 2024

প্রান্তিক মানুষের পছন্দের পুলিশ এসআই জাহাঙ্গীর আলম

নিজস্ব প্রতিবেদক
জানুয়ারি ১৯, ২০২৪ ১২:৫৫ অপরাহ্ণ । ১০৯০ জন
link Copied

মনুষ্যত্ব এবং মানবতা দিয়েই মানুষ। পরিচ্ছন্ন মন মানসিকতা ছাড়া মানবিকতা ও মনুষ্যত্ব আশা করা যায় না। এমনি পরিচ্ছন্ন সুন্দর মনের অধিকারী প্রতিভাবান মানুষ, মানবিক একজন পুলিশ অফিসার এস আই জাহাঙ্গীর আলম। বর্তমান তিনি টাঙ্গাইল জেলার ধনবাড়ী থানায় কর্মরত আছেন। 
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ইউটিউবে এসআই জাহাঙ্গীর একজন পরিচিত মুখ। সবার কাছে তিনি একজন মানবিক পুলিশ অফিসার হিসেবে খ্যাতি অর্জন করেছেন। তার Jahangir Alam ফেসবুক পেইজে দুই মিলিয়ন এর অধিক ফলোয়ার।
ওয়ারেন্ট কেন হয়, রিকল কি, ওয়ারেন্ট হলে করণীয় কি, রিকল কোথায় জমা দিবেন, জিডি করার সহজ উপায়, জিডি বা মামলা করতে কোথায় যাবেন,  সড়ক নিরাপদ রাখার কৌশল, কিভাবে প্রতারিত হচ্ছেন, প্রতারণা থেকে বাঁচার উপায় কি, কিভাবে সড়ক নিরাপদ রাখবেন, কেন সড়কে দুর্ঘটনা বাড়ছে, হেলমেট পড়ার উপকারিতা,বিভিন্ন বিষয়ে আইনি তথ্য গ্রামের সাধারণ না জানা প্রান্তিক মানুষগুলোকে তার ফেসবুক পেইজের মাধ্যমে জানিয়ে দিয়ে থাকেন।
এতে করে সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা ব্যবহার করেন তাদের কাছে তিনি প্রিয় মানবিক  পুলিশ অফিসার হিসেবে মনের কোঠায় স্থান করে নিয়েছেন। তিনি শুধু মাত্র একজন ভালো পুলিশ অফিসার হিসেবে খ্যাতি অর্জন করেননি, পেশাগত দায়িত্ব পালনে তিনি বিট পুলিশিং এর মাধ্যমে তার কর্মরত বিট এলাকায় অপরাধ প্রতিরোধে সফলতার পরিচয় দিয়ে পুরস্কৃত হয়েছেন । তার বিটের প্রত্যেকটি ওয়ার্ডে উঠান বৈঠকের মাধ্যমে সকল শ্রেণী পেশার মানুষকে সাথে নিয়ে ইভটিজিং, মাদক, বাল্যবিবাহ প্রতিরোধ করে সুনাম অর্জন করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ইউটিউবে তার আপলোড করা প্রত্যেকটা ভিডিওতে সাধারণ মানুষের ইতিবাচক মন্তব্য গুলো পুলিশ বাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল করার একটা ইতিবাচক দিক। পাশাপাশি যিনি একজন অভিনয় শিল্পী। ইউটিউব সহ বিভিন্ন টিভি চ্যানেলে তার অভিনীত নাটক আছে।
এ ব্যাপারে মুঠোফোনের মাধ্যমে এসআই  জাহাঙ্গীরের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান,  আমার কাজই হচ্ছে দেশ এবং দেশের মানুষের সেবা করা। সে ক্ষেত্রে মানুষের সেবা করার একটা বড় প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক, ইউটিউব। এর মাধ্যমেও মানুষের সেবা করা যেতে পারে। তাই কর্তব্যের ফাঁকে যতটুকু সময় পাই, সাধারণ মানুষকে দেওয়ার চেষ্টা করি।
এসআই জাহাঙ্গীর আলম এর গ্রামের বাড়ি কুড়িগ্রাম জেলার চিলমারী থানায় বলে জানান তিনি।