ঢাকাFriday , 23 February 2024
  • অন্যান্য

পাবিপ্রবিতে পিএইচডি, এমফিল গবেষণার অগ্রগতি সেমিনার

পাবিপ্রবি প্রতিনিধি
জানুয়ারি ২১, ২০২৪ ৪:৩৮ অপরাহ্ণ । ৩৬ জন
link Copied

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ইতিহাস বিভাগের আয়োজনে পিএইচডি, এমফিল গবেষণার অগ্রগতি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের ভার্চুয়াল কনফারেন্স রুমে এই সেমিনারের আয়োজন করা হয়।

ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: হাবিবুল্লাহর সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মীর খালেদ ইকবাল চৌধুরী।

পিএইচডি গবেষণা তত্ত্বাবধায়ক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন এবং এমফিল গবেষণার তত্ত্বাবধায়ক পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো: আনোয়ারুল ইসলাম এবং পাবিপ্রবির ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো: হাবিবুল্লাহ।

সেমিনারে পিএইচডি গবেষক উপস্থাপক হিসেবে ছিলেন মোহাম্মদ ইসলাম আলী এবং এমফিল গবেষক উপস্থাপক হিসেবে ছিলেন মোঃ মনিরুল হক লেলিন। এছাড়া গবেষণা প্রস্তাবনা উপস্থাপন করেন হালিমা খাতুন।

সভাপতির বক্তব্যে ড. মো: হাবিবুল্লাহ বলেন, “সেমিনারে গবেষকদের নিরুৎসাহিত নয় বরং উৎসাহ ও কাজটাকে মানসম্মত করে তুলতেই গবেষকদের প্রশ্ন করা হয়। মানসম্মত কাজ আমাদের ইতিহাসের সম্ভারকে সমৃদ্ধ করবে।”

উক্ত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত থেকে গবেষণা বিষয়ে সম্যক জ্ঞান লাভ করেন।