ঢাকাWednesday , 24 July 2024
আজকের সর্বশেষ সবখবর

“ফিল্ড ওয়ার্ক, ভিন্নধর্মী উপায়ে পরিবেশ বিষয়ক জনসচেতনতা ববি সমাজবিজ্ঞান শিক্ষার্থীদের”

মো: সোহাগ মিয়া
মার্চ ১২, ২০২৪ ৪:৫১ অপরাহ্ণ । ৫০৮ জন
link Copied

সোমবার ( ১১ মার্চ) “Sociology of Environment” কোর্সের ফিল্ড ওয়ার্কের অংশ হিসেবে ❝Lets Join Our Hands Together to Save Our Environment” স্লোগানকে সামনে রেখে নিজ ক্যাম্পাসে পরিবেশ বিষয়ক জনসচেতনতা কর্মসূচি পালন করে ববি সমাজবিজ্ঞান ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। দিনব্যাপী এ ফিল্ডওয়ার্কের আওতায় সচেতনতামূলক ক্যাম্পেইন, প্লাস্টিক বর্জ্য পরিচ্ছন্নতা সহ বিভিন্ন কার্যক্রম পালন করেছেন শিক্ষার্থীরা।পরিবেশবান্ধব পাটের তৈরী ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

এ ব্যাপারে সমাজবিজ্ঞান ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সোহাগ মিয়া জানান, আসলে অসুস্থ রাজনীতি, নৈতিক মূল্যবোধের অবক্ষয়, জঙ্গিবাদ, বোমাবাজ, দারিদ্রতা, বেকারত্ব ইত্যাদি আমাদের সভ্যতার উন্নয়নের গতিরোধ হিসেবে কাজ করছে।কিন্তু এগুলো কখনোই ভবিষ্যৎ প্রজন্মের প্রধান হুমকির কারণ হতে পারে না। কারণ অসুস্থ রাজনীতি, নৈতিক মূল্যবোধের অবক্ষয়, জঙ্গিবাদ, বোমাবাজ, দারিদ্রতা, বেকারত্ব ইত্যাদির সাথে আছে নির্দিষ্ট কোন অঞ্চল বা মানবজাতির অস্তিত্ব যেখানে পরিবেশ দূষণ যা ব্যাপক প্রাকৃতিক দুর্যোগের সাথে হারিয়ে যাবে পৃথিবী নামক বসবাস উপযোগী গ্রহের অস্তিত্ব। যা কিনা একই সাথে বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মের আবাসস্থল। আর এই আবাসস্থলকে টিকিয়ে রাখতে আমাদের করণীয় বেশি বেশি জনসচেতনতা বৃদ্ধি করা।

অন্যান্য শিক্ষার্থীরা জানান, যত্রতত্র পলিথিন, প্লাস্টিক পণ্যের ব্যবহার,জলাবদ্ধতা, বৃক্ষনিধন ইত্যাদির ফলে পরিবেশ মারাত্মক বিপর্যের মুখে।এ সমস্যা অনুধাবন করে এ কর্মসূচি পালন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফারজানা আফরোজের তত্ত্বাবধানে এ ফিল্ড ওয়ার্কে অংশগ্রহণ করেন শিক্ষার্থীরা।

কর্মসূচি সম্পর্কে ফারজানা আফরোজ বলেন বলেন, বিপন্ন, বিপর্যস্ত এবং সংকটাপন্ন পরিবেশের জীববৈচিত্র্য রক্ষা করা বাঙালি হিসেবে আমাদের সকলের নাগরিক দায়িত্ব। শিক্ষার্থীদের নিয়ে এরকম সচেতনতামূলক কাজ করতে পেরে আমরা আনন্দিত।

তিনি আরো বলেন,আমরা সাধারনত স্টুডেন্টদের গদবাধা এসাইনমেন্ট দিয়ে থাকি যেটা থেকে সাধারণত শিক্ষার্থীরা তেমন কিছুই শিখতে পারছে না। কারন বেশিরভাগ শিক্ষার্থীরাই কপি-পেস্ট করে তাদের এসাইনমেন্ট জমা দেয়। যেটা মূলত কার্যকরী কিছুই হয় না। তাই ভাবছিলাম এই এসাইনমেন্ট প্রেজেন্টেশন এর বাইরে কিছু করা যায় কিনা। আর সেই ভাবনা থেকেই মূলত আমাদের এই আয়োজন। তাছাড়া যেহেতু এটি sociology of environment এর একটি কোর্স তাই এই কোর্সে আমরা theoretically পড়ার পাশাপাশি প্রাক্টিক‍্যালও কাজ করতে চেয়েছি। যেখানে শিক্ষার্থীরা নিজেরা তাদের পরিবেশকে সুন্দর রাখার পাশাপাশি অন্যদেরকেও সচেতন করতে পারে। আর সেটা আমরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস দিয়েই শুরু করেছি। সেই সাথে আমাদের মাননীয় ভিসি স্যারকেও অস্যংখ্য ধন্যবাদ দিতে চাই যিনি আমাদের এই কাজে ভূয়সী প্রশংসা করেছেন এবং ভবিষ্যতেও এইরকম আরো ইতিবাচক কর্মকান্ড করার জন্য অনুপ্রেরণা দিয়েছেন।

ফিল্ড ওয়ার্ক পরিদর্শন করে বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভিসি প্রফেসর বদরুজ্জামান ভুঁইয়া এমন ইতিবাচক কাজের ভুয়সী প্রশংসা করেন এবং কাজের সাথে জড়িত সবার প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।