ঢাকাSunday , 25 February 2024

বিরোধী দলবিহীন জোট মহাজোটের যানজটের কবলে দ্বাদশ সংসদ নির্বাচন

আবদুর রহিম
ডিসেম্বর ১৪, ২০২৩ ৫:১২ অপরাহ্ণ । ১২৮ জন
link Copied

আগামী জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচন সংসদ ভবনের দরজায় কড়া নাড়ছে। নির্বাচন নিয়ে জাতি যেমন উৎসাহে আছে তেমনি উদ্বেগ উৎকন্ঠায়ও আছে। নিরপেক্ষ নির্বাচন প্রশ্নে বিভক্ত হয়ে পড়েছে বাংলাদেশের রাজনৈতিক দলগুলো। নির্বাচন বয়কট করে বিরোধী দলগুলো হরতাল অবরোধে নেমেছে। ভঙ্গুর অর্থনীতির বারোটা বাজিয়ে দিচ্ছে হরতাল অবরোধ কিন্তু সরকার ও তাদের সমর্থক দলগুলো বিরোধী দলের দাবি প্রত্যাখ্যান করে রাষ্ট্রীয় শক্তি ব্যবহার করে নির্বাচন করতে বদ্ধপরিকর।

বিরোধী দলবিহীন আগামী জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচনে সরকার সমর্থক জোট মহাজোটের শরীক দলগুলোর জনসমর্থন শূন্যের কোঠায় থাকায় তারা কেহই এককভাবে নিজেদের দলীয় প্রতীকে নির্বাচন করে পরাজিত হতে ইচ্ছুক নয়। তাই তারা সবাই নৌকার মাঝি হয়ে নির্বচনী ঘাট পার হতে ইচ্ছুক।

সরকার বাহাদুর নির্বাচনকে দেশে বিদেশে জায়েজ করতে প্রতিদ্বন্দ্বিতামূলক দেখাতে নিজেদের প্রার্থীদের সাথে স্বতন্ত্র, ডামি প্রার্থী নিয়োগের পাশাপাশি তাদের শরীক জোট মহাজোটের প্রার্থীদের এককভাবে নির্বাচন করতে চাই। কিন্তু জনসমর্থন শূন্য সরকারের লেজুড়বৃত্তিক শরীক দল ও জোট মহাজোটের দলগুলো পরাজয়ের ভয়ে সরকারের এই প্রস্তাবে রাজি না হওয়ায় বানরের পিঠা ভাগাভাগির মত আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সরকার নিজেই এখন ‘শ্যাম রাখি না কূল রাখি’র মত অবস্থায় তাদের শরীক জোট মহাজোটভুক্ত দলগুলো নিয়ে পাতানো নির্বাচনের যানজটে পড়েছে।

লেখক ও সাংবাদিক
আবদুর রহিম
rahimmalekctg@gmail