ঢাকাMonday , 15 April 2024

সৌদি আরবে রোজা শুরু সোমবার

বাংলা ডেস্ক
মার্চ ১০, ২০২৪ ১০:১৫ অপরাহ্ণ । ৫৩ জন
link Copied

সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসেবে রোববার (১০ মার্চ) রাতেই তারাবি নামাজ পড়া হবে। আর সোমবার (১১ মার্চ) ভোরে সেহরি খেয়ে প্রথম সাওম বা রোজা শুরু করবেন দেশটির মুসলিমরা। খবর আরব নিউজ।

এর আগেই মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও ব্রুনেই রমজানের তারিখ ঘোষণা করেছে। চারটি দেশই জানিয়েছে, মঙ্গলবার (১২ মার্চ) থেকে রোজা শুরু হবে।

এদিকে অস্ট্রেলিয়ার ফেডারেল কাউন্সিল অব ইমামস, অস্ট্রেলিয়ান ফতওয়া কাউন্সিল ও ফতওয়া অ্যান্ড শরিয়া আরবিট্রেশন কাউন্সিলের সমন্বয়ে দেশটির গ্র্যান্ড মুফতি জানান, সোমবার (১১ মার্চ) হবে শাবান মাসের শেষ দিন। সেই হিসেবে আগামী মঙ্গলবার হবে রমজান মাসের প্রথম দিন।

ভৌগলিক অবস্থান এবং চাঁদ ওঠার সাপেক্ষে অস্ট্রেলিয়া প্রায়ই বিশ্বের প্রথম দেশ হিসেবে রমজান শুরুর ঘোষণা দেয়। অস্ট্রেলিয়া যেহেতু পূর্ব গোলার্ধে অবস্থিত এবং অন্যান্য অনেক দেশের তুলনায় এর সময় এগিয়ে থাকে, তাই প্রায়ই পশ্চিম গোলার্ধের দেশগুলোর তুলনায় এখানে ইসলামিক চন্দ্র মাস আগে শুরু হয়।

এছাড়াও ব্রুনেইতে চাঁদ দেখা না যাওয়ার কারণে মঙ্গলবার রমজান মাস শুরু হবে। মালয়েশিয়ায়ও চাঁদের দেখা না যাওয়ার কারণে মঙ্গলবার প্রথম রোজা পালন করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছে।

ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয়ও ঘোষণা দিয়েছে যে, আগামীকাল সোমবার হবে শাবান মাসের ৩০ তারিখ। তাই মঙ্গলবার রমজান মাসের প্রথম দিন।

এদিকে আরব বিশ্বে চাঁদ দেখা কমিটিগুলো রোববার (১০ মার্চ) মাগরিবের নামাজের পর রমজানের চাঁদ দেখার প্রস্তুতি নিয়েছে। সৌদি আরবের রয়্যাল কোর্ট সাধারণ মানুষকে চাঁদ দেখার আহ্বান জানিয়েছে। চাঁদ দেখা গেলে সে খবর জানানোর জন্য সরকারি ফোন নম্বরও দেয়া হয়েছে।

এসআর