ঢাকাSunday , 19 May 2024
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

নগরীতে তীব্র তাপদাহে ভোগান্তিতে শ্রমজীবি মানুষ

আবদুর রহিম
এপ্রিল ১৭, ২০২৪ ৫:৫৬ অপরাহ্ণ । ৭১ জন
link Copied

সারাদেশের মত সমুদ্র আর পাহাড় বেষ্টিত চট্টগ্রামেও বয়ে যাচ্ছে তীব্র তাপদাহ। প্রকৃতিতে এই অগ্নির মত প্রচন্ড গরমে মানুষসহ গাছপালা ও প্রাণীকূল পড়েছে অস্বস্তিতে। মানুষের জীবনযাত্রার হচ্ছে ছন্দপতন। বিশেষ করে খেটে খাওয়া সাধারণ শ্রমজীবি মানুষের ভোগান্তি বেড়েছে চরমে। পেটের তাগিদে প্রচন্ড গরমকে উপেক্ষা করে তাদের জীবিকা নির্বাহ করতে হচ্ছে। তীব্র তাপদাহে অসুস্থ হয়ে পড়ছে বৃদ্ধ ও শিশুরা। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ডায়রিয়া, কলেরা ও জ্বর নিয়ে বেড়েছে রোগীর সংখ্যা।

চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া অফিসের কর্মকর্তারা জানান, চলতি মৌসুমে গত সোমবার চট্টগ্রামে সর্বোচ্চ ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হলেও গতকাল মঙ্গলবার চট্টগ্রামে তাপমাত্রা ১ ডিগ্রি কমে ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা কমলেও গরম ছিল ৪০ ডিগ্রির মত। চট্টগ্রাম আবহাওয়া অফিস জানায়, আগামী কয়েকদিনেও বৃষ্টির সুখবর নেই। তবে বিক্ষিপ্ত ভাবে মাসের শেষ দিকে সামান্য বৃষ্টি হতে পারে।

তীব্র গরমে বিদ্যুৎতের চাহিদা বেড়ে যাওয়ায় নগরীতে বেড়েছে লোডশেডিংও। এই তীব্র তাপদাহের তাপদহন থেকে বাঁচতে রহমতের বৃষ্টির জন্য নগরীর বিভিন্ন মসজিদে মসজিদে মুসল্লীরা মহান আল্লাহর কাছে ফরিয়াদ জানাচ্ছে।