ঢাকাSaturday , 24 February 2024

গ্যাস সংকটে নগরবাসীর ভোগান্তি বাড়ছে

আবদুর রহিম
জানুয়ারি ১৯, ২০২৪ ৩:৪৭ অপরাহ্ণ । ১৭৫ জন
link Copied

চট্টগ্রাম মহানগরীর প্রতিটি বাড়ীতে গ্যাস সংকটে রান্না-বান্না প্রায় বন্ধ। সকাল থেকে নগরীর পাড়া মহল্লার দোকানগুলোতে চা-নাস্তার জন্য প্রচন্ড ভীড় পরিলক্ষিত হয়। যাদের আর্থিক অবস্থা ভাল তাঁরা অনলাইনে খাবারের ব্যবস্থা করলেও ভোগান্তিতে পড়েছেন নিম্নবিত্তরা। তীব্র শীতে বেশ কিছুদিন থেকে সারা চট্টগ্রামে গ্যাস সংকট চরম আকার ধারণ করায় চট্টগ্রামে সাধারণ মানুষের মনে ক্ষোভ বাড়ছে।

আজ শুক্রবার ( ১৯ জানুয়ারি) কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেড বলছে, যান্ত্রিক সংকটে আমদানিকৃত গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় চট্টগ্রামে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে পড়েছে। এতে করে চট্টগ্রামের কাফকো, সিইউএফএল, শিকলবাহা বিদ্যুৎ কেন্দ্রসহ গ্যাসনির্ভর সব শিল্প কারখানা বন্ধ হয়ে গেছে।

কর্ণফুলী গ্যাস কোম্পানির কর্মকর্তারা জানান, সংস্কার কাজ শেষ করে সিংগাপুর থেকে আনা এলএনজিবাহী জাহাজ (টার্মিনাল) মহেশখালীতে সাগরের তলদেশে পাইপ লাইনে সংযোগ দেয়ার সময় গতকাল বিপর্যয় ঘটে। জাহাজের সাথে পাইপের সংযোগ দেয়া সম্ভব না হওয়ায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে পড়ে। গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় নগরীসহ পুরো চট্টগ্রামে গ্যাসের হাহাকার শুরু হয়েছে।

এদিকে, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের কর্মকর্তারা বলেছেন, এলএনজি টার্মিনালের সাথে পাইপ লাইনের সংযোগ দেয়ার চেষ্টা চলছে। তবে এতে কতক্ষন সময় লাগবে তা নিশ্চিত করে কেউ কিছু বলতে পারছেন না।