ঢাকাSunday , 19 May 2024
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

নাজিরপুরে সর্বজনীন পেনশন মেলা ও কর্মশালা

মোঃ নুর উদ্দিন
মে ২, ২০২৪ ৯:২৩ অপরাহ্ণ । ৩২ জন
link Copied

পিরোজপুরের নাজিরপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার সর্বজনীন পেনশন বিষয়ক পেনশন মেলা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে জনঅবহিতকরণ এবং এ স্কিমের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এ পেনশন মেলা ও কর্মশালার আয়োজন করা হয়।

পিরোজপুর জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপজেলা স্বাধীনতা মঞ্চে অনুষ্ঠিত ‘ পেনশন মেলা ও কর্মশালা-২০২৪’ এর উদ্বোধন করেন।

পেনশন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রী চিন্তা করেছেন সাধারণ মানুষ যখন অবসর গ্রহণ করবে, তাদের বয়স হয়ে যাবে; তখন তারা যেন নিরাপদে থাকে, নিশ্চিন্তে থাকে। সরকারি চাকুরীজীবীদের মত রিক্সাওয়ালা, কৃষক, তাঁতী, এনজিওকর্মী সকলেই যাতে পেনশন পায় সেজন্য সরকার সর্বজনীন পেনশন স্কিম চালু করেছে। পেনশন মানে আপনার সুদিনের কিছু টাকা আপনি জমা করবেন আপনার দুর্দিনে সরকার প্রতি মাসে আপনাকে টাকা দিতে থাকবে।

পেনশন স্কিমে আমার টাকা নিরাপদ কিনা- অনেকের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারি ব্যাংকে টাকা রাখলে যেমন ফেরত পান তেমনি এ টাকাও ফেরত পাবেন। এ টাকাও পেনশন কর্তৃপক্ষের কাছে নিরাপদ; তারা এ টাকা ব্যাংকে রাখছে, ট্রেজারি বিলে রাখছে। নিরাপদ বিনিয়োগ করে যে লাভ হবে তা থেকে আপনাদের পেনশন দেবে। সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণকারী নিজেই দিন শেষে দেখতে পারবে তার একাউন্টে কত টাকা জমা আছে।

সর্বজনীন পেনশনের চারটি স্কিমের মধ্যে সমতা ,প্রবাস, প্রগতি ও সুরক্ষা স্কিম গুলোর সুবিধা তুলে ধরে তিনি বলেন, এসব স্কিমে সর্বোচ্চ চাঁদা দাতারা এখন একজন সচিব যে পেনশন পান চার চারগুণ বেশি পেনশন পাবেন। এসময় তিনি সর্বোচ্চ সুবিধা পাওয়ার জন্য আগে-ভাগে চাঁদা জমাদানের পরামর্শ প্রদান করেন।

নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতিমা আজরীন তন্বী এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সোনালী ব্যাংকের ম্যানেজার নৃপেন মন্ডল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশাররফ হোসেন খান, সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুম বিল্লাহ প্রমুখ।

মেলায় বিভিন্ন সরকারি দপ্তর, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, এনজিও এবং ইউডিসি’র ১০টি স্টলে সর্বজনীন পেনশনের বিভিন্ন স্কিমে নিবন্ধন প্রক্রিয়া, সুবিধাদি ও পেনশন সংক্রান্ত নিয়ম-নীতি বিষয়ক পোস্টার, লিফলেট ও ডকুমেন্টরি প্রদর্শণ করা হয়। মেলার উদ্বোধন পর্ব শেষে মঞ্চে সর্বজনীন পেনশন বিষয়ক কন্টেইন প্রদর্শিত হয়।