ঢাকাFriday , 23 February 2024

নান্দাইলে ভবঘুরে বানরকে দেখতে মানুষের ভীড়

তৌহিদুল ইসলাম সরকার
ডিসেম্বর ৩, ২০২৩ ৫:৫১ অপরাহ্ণ । ৮৯ জন
link Copied

ময়মনসিংহের নান্দাইলে হাটশিরা বাজারে হঠাৎ করে একটি বানরের আগমন ঘটেছে। টিনের চাল, গাছের ডালে দাপিয়ে বেড়ানো বানরটিকে দেখতে উৎসুক মানুষ ভীড় করছে।

বানরটি দোকানের টিনের চালে, গাছের ডালে ঘুরে বেড়াচ্ছে। বাজার ছেড়ে মাঝে মাঝে চলে যাচ্ছে লোকালয়ে। বানরটি কোথা থেকে এসেছে তা জানেনা কেউ।

সরেজমিন উপজেলার বীরবেতাগৈর ইউনিয়নের হাটশিরা বাজারে গিয়ে দেখা যায়, বানরটি গাছের ডালে বসে রুটি খাচ্ছে। আবার খাবারের লোভে মাটিতে নেমেআসছে। উৎসুক মানুষ বানরটিকে বিস্কুট ও রুটি কিনে দিচ্ছে। অনেকেই বনারটি দেখতে ভীড় করছে।

বাজারের ব্যবসায়ীরা জানান,বানরটি গত এক সপ্তাহ আগে বাজারে প্রবেশ করে। লোকজন বাজারের পাশে একটি সেগুন বাগানে একে দেখতে পান।

ব্যবসায়ী খোকা ও নাঈম জানান, বানরটিকে দেখে খুব ক্ষুধার্ত মনে হচ্ছিল। অনেক শুকিয়ে গেছে বানরটি।এটি খাবারের আশায় বারবার মাটিতে নেমে আসার চেষ্টা করে। কিন্তু মানুষের ভিড় দেখে আবার ভীত হয়ে দোকানের চালে,গাছের ডালে উঠে আশ্রয় নেয়।

স্কুল পড়ুয়া দুই ছাত্র রাফি ও ইমরান বলেন, আমরা টিভিতে, চিড়িয়াখানায় বানর দেখছি। বানরের খেলা দেখেছি।বাস্তবে বানরের এমন লাফালাফি দেখি নাই। খুব ভালো লাগছে।

বাজারের সভাপতি হেলাল উদ্দিন ভুইয়া বলেন,বাজারে আসা বানরটিকে কেউ কেউ দূর থেকে কলাসহ বিভিন্ন ফল ও শুকনো খাবার দেন। ভয় ও আতঙ্কের মধ্যেও বানরটি ক্ষুধা নিবারণে এসব খাবার খাচ্ছে।তবে এখন পর্যন্ত বানরটি কারো ক্ষতি করেনি।

স্থানীয় ইউপি সদস্য ইলিয়াস কাঞ্চন বলেন, বানরটি বাজারে ঘুরে ঘুরে খাবার খাচ্ছে। বানরটি কারো ক্ষতি করেনি। কোথায় থেকে এসেছে তা কেউ বলতে পারেনা। তবে ভবঘুরে বানরটি ক্ষেপে গেলে মানুষের ক্ষতি করতে পারে।তাই জরুরিভিত্তিতে একে উদ্ধার করা প্রয়োজন।

নান্দাইল উপজেলা বন কর্মকর্তা হাদিউল ইসলাম বলেন, এই বানরগুলি কিভাবে আসে জানা নাই। তাছাড়া এই বানরগুলি ধরাও সম্ভার নয়। বিষয়টি খোঁজ নিয়ে দেখবো।

এনপি