ঢাকাSunday , 26 May 2024
আজকের সর্বশেষ সবখবর

জয়পুরহাটে বেড়েছে সরিষার চাষ

নিজস্ব প্রতিবেদক
জানুয়ারি ১১, ২০২৪ ৬:৩৩ অপরাহ্ণ । ৮৬ জন
link Copied

সরিষার হলুদ রংয়ে ছেয়ে গেছে সারা জয়পুরহাট জেলার মাঠ। সরকারের প্রণোদনা কর্মসূচীর পাশাপাশি চাহিদা বেড়ে যাওয়ায় সরিষার চাষ বৃদ্ধি পাচ্ছে ফসল উৎপাদনে উদ্বৃত্ত জয়পুরহাট জেলায়। মাটির গুণাগুন ও আবহাওয়া ভাল থাকায় এবারও বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্র জানায়, জয়পুরহাট জেলা মূলত বরেন্দ্র অঞ্চলের আওতাভুক্ত হওয়ার কারণে সরিষা চাষের জন্য মাটির গুণাগুন ও আবহাওয়া বেশ উপযোগি। প্রণোদনা কর্মসূচীর আওতায় অধিক হারে সরিষার চাষ হয়েছে জয়পুরহাট জেলায়। বিগত সাত বছরে সরিষা চাষ ও উৎপাদনের মধ্যে রয়েছে ২০১৭-১৮ অর্থ বছরে ১০ হাজার ৭৯০ হেক্টর জমির বিপরীতে চাষ হয়েছে ১১ হাজার ১২৫ হেক্টর। এতে সরিষা উৎপাদন হয়েছে ২০ হাজার ৪২৪ মেট্রিক টন।

২০১৮-১৯ অর্থ বছরে ১১ হাজার ১৫৫ হেক্টর জমির বিপরীতে চাষ হয়েছে ১১ হাজার ৩১৫ হেক্টর। এতে সরিষা উৎপাদন হয়েছে ২০ হাজার ৫৯৪ মেট্রিক টন। ২০১৯-২০ অর্থ বছরে ১১ হাজার ৪১৫ হেক্টর জমির বিপরীতে চাষ হয়েছে ১১ হাজার ৫২৫ হেক্টর। এতে সরিষা উৎপাদন হয়েছে ২০ হাজার ৬১৬ মেট্রিক টন। ২০২০-২১ অর্থ বছরে ১১ হাজার ৩৫০ হেক্টর জমির বিপরীতে চাষ হয়েছে ১১ হাজার ৪২৫ হেক্টর। এতে সরিষা উৎপাদন হয়েছে ২১ হাজার ১১০ মেট্রিক টন। ২০২১-২২ অর্থ বছরে ১১ হাজার ৫৫০ হেক্টর জমির বিপরীতে চাষ হয়েছে ১২ হাজার ৮৫৫ হেক্টর। এতে সরিষা উৎপাদন হয়েছে ২১ হাজার ২১০ মেট্রিক টন। ২০২২-২০২৩ মৌসুমে ১৪ হাজার হেক্টর জমিতে সরিষা চাষ লক্ষ্যমাত্রার বিপরীতে চাষ হয়েছে ১৪ হাজার ৬৬০ হেক্টর জমিতে। এতে সরিষার উৎপাদন হয়েছে ২৪ হাজার ২৭৫ মেট্রিক টন এবং চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে জেলায় সরিষা চাষের ২১ হাজার ৩৪৯ হেক্টর জমির বিপরীতে চাষ হয়েছে ১৯ হাজার হেক্টর জমিতে। এতে ৩৫ হাজার মেট্রিক টন সরিষার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

জেলার গ্রামীণ পথঘাট এখন সরিষার হলুদ রং এ ভরে উঠেছে। উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষ করার জন্য বিএডিসি ১০ হাজার ৩৫০ কেজি সরিষা বীজ সরবরাহ করেছে কৃষকের মাঝে। কৃষি প্রণোদনার আওতায় কৃষকদের সরিষা বীজ ও সার প্রদান করা হয়ে থাকে। উন্নত জাতের সরিষা বীজের মধ্যে রয়েছে বারি-১৪, ১৭ ও সম্পদ। জয়পুরহাট জেলায় সদর উপজেলাসহ পাঁচবিবি, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলায় তুলনামূলক সরিষার চাষ বেশি হয়ে থাকে।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন বলেন, অন্যান্য ফসলের তুলনায় খরচ কম হওয়া, সরকারের প্রণোদনা কর্মসূচীর পাশাপাশি চাহিদা বৃদ্ধি পাওয়া, সরিষার দাম ভালো পাওয়ায় জেলায় সরিষার চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ ছাড়াও সরিষা চাষে সফলতার জন্য কৃষক পর্যায়ে প্রশিক্ষনসহ উন্নত প্রযুক্তির ব্যবহার ও উন্নতমানের বীজ সরবরাহ নিশ্চিত করা হয়েছে বলেও জানান কৃষিবিদ রাহেলা পারভীন।

আবহাওয়া ভাল থাকায় সরিষার এবারও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে আশা প্রকাশ করেছন কৃষি বিভাগ ও কৃষকরা।

এসআইএস/এসআর