ঢাকাSaturday , 20 April 2024
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

ডেঙ্গু প্রতিরোধে মসিকের ক্রাশ প্রোগ্রাম শুরু

মোঃ জাকির হোসেন
মার্চ ২০, ২০২৪ ৪:৪৪ অপরাহ্ণ । ৪৬ জন
link Copied

ডেঙ্গু প্রতিরোধ ও মশক নিয়ন্ত্রণে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ওয়ার্ডভিত্তিক ক্রাশ প্রোগ্রাম শুরু হয়েছে।

বুধবার (২০ মার্চ) থেকে শুরু হয়ে আগামী ২৩ মার্চ পর্যন্ত ১ থেকে ৯ নং ওয়ার্ডে, ২৪ থেকে ২৭ মার্চ ১০ থেকে ১৮ নং ওয়ার্ডে, ২৮ থেকে ৩১ মার্চ ১৯ থেকে ২৭ নং ওয়ার্ডে এবং ১ এপ্রিল থেকে ৪ এপ্রিল ২৮ থেকে ৩৩ নং ওয়ার্ডে লার্ভিসাইড ও এডাল্টিসাইড প্রয়োগ করা হবে।

ক্রাশ প্রোগ্রাম চলাকালীন হটস্পটসমূহকে প্রাধান্য দিয়ে প্রতিটি ওয়ার্ডে মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হবে। আজ সকালে নগরীর ৮ নং ওয়ার্ডে এ কার্যক্রমের উদ্বোধন করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ। তিনি জানান, মশক নিধনে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের কার্যক্রমসমূহকে আরও জোরদার করা হয়েছে। এডিস মশার লার্ভা সনাক্তকরণ ও ধ্বংসে অভিযান শুরু হচ্ছে। কোন নির্মাণাধীন ভবন বা প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেলে তা জরিমানার আওতায় নেওয়া হবে।

তিনি আরও জানান, ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার কোন বিকল্প নেই। আমাদের বাসাবাড়ি, আঙিনা বা যেকোন স্থানে তিন দিনের বেশি জমে থাকা পানিতে এডিস মশার বংশবৃদ্ধি হতে পারে। তাই সচেতনতার মাধ্যমে ডেঙ্গুকে প্রতিরোধ করতে হবে।

ক্রাশ প্রোগ্রাম উদ্বোধনকালে খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার, স্যানিটারি ইন্সপেক্টর জয়নাল আবেদিন, টিকাদান সুপারভাইজার মাসুম আহমেদ ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।