ঢাকাSaturday , 13 April 2024

সাভারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

এস এম মনিরুল ইসলাম
মার্চ ২৬, ২০২৪ ১০:১৫ অপরাহ্ণ । ৬৫ জন
link Copied

সাভারে যথাযোগ্য মর্যাদায় উপজেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসুচীর মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন করা হয়েছে।

সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে স্বাধীনতা দিবসের কর্মসূচি শুরু হয়। এ সময় উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদের নেতৃত্বে স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পন করেন উপজেলা প্রশাসন।

মঙ্গলবার প্রত্যুষে সাভার থানা পুলিশ ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং ব্যক্তি মালিকানাধীন ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

স্বাধীনতা দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকালে সাভার উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহ্যবাহী সাভার অধর চন্দ্র উচ্চ বিদ্যালয়ের মাঠে শিশু কিশোর সমাবেশ, কুচকাওয়াজ, ডিসপ্লে, মুক্তিযোদ্ধা সংবর্ধনা, ক্রীড়া প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন, ঢাকা ১৯ আসনের মাননীয় সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব ও উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ।

পরে পুলিশ, আনসার, রোভার স্কাউট ও গার্লস গাইডসহ উপজেলার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজের ছাত্র ছাত্রীরা কুচকাওয়াজে অংশ নেন। এসময় এমপি সাইফুল ইসলাম, সাভার উপজেলা পরিষদ চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ কুচকাওয়াজ পরিদর্শন করেন এবং সালাম গ্রহণ করেন। এ সময় প্যারেড পরিচালনা করেন সাভার মডেল থানার উপপরিদর্শক (এস‌আই) রাফাত। কুচকাওয়াজ শেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ ডিসপ্লে অনুষ্ঠিত হয়। পরে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণের মাধ্যমে কুচকাওয়াজ ও ডিসপ্লে এই দুই বিভাগে পুরস্কার বিতরণ করা হয়।

এসময় আরো উপস্থিত ছিলেন, সাভার পৌরসভার মেয়র হাজী আব্দুল গণি, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাসেল ইসলাম নূর, সাভার মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহ জামান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কাইয়ুম বাঙালিসহ উপজেলার বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক এবং সর্বস্তরের জনগণ। পরে একই স্থানে জাতির সূর্যসন্তান বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার আয়োজন করা হয়।

এদিকে দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসন জাতীয় স্মৃতিসৌধে ও পরে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠন, পুলিশ, আনসার, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া সংগঠনের পক্ষ হতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির সূর্যসন্তানদের শ্রদ্ধা নিবেদন করা হয়।