ঢাকাSunday , 25 February 2024

শেরপুরে চারটি অবৈধ ইটভাটা বন্ধ ঘোষণা, জরিমানা ২৪ লাখ

মনিরুজ্জামান মনির
ফেব্রুয়ারি ১, ২০২৪ ৫:০৭ অপরাহ্ণ । ১০৭ জন
link Copied

শেরপুরে অবৈধ ভাবে ইটভাটা পরিচালনা ও বনের কাঠ পুড়ানোর দায়ে চারটি ইটভাটা বন্ধ ঘোষণা করেছে ময়মনসিংহ পরিবেশ অধিদপ্তর। এছাড়াও এসময় চারটি প্রতিষ্ঠান থেকে নগদ ২৪ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়।

বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে এই অভিযান। অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মনসুর।

জানা যায়, জেলার বিভিন্ন এলাকায় কৃষি জমি, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল সহ জনবসতি পূর্ণ এলাকায় অবৈধভাবে পরিবেশ বিধ্বংসী অবৈধ ভাবে নিবন্ধন বিহীন ইটভাটা পরিচালনা করে আসছে। এছাড়াও বনের কাঠ দিয়ে পুড়ানো হচ্ছে ইট। এই অপরাধে মেসার্স সাওদা ব্রিকস, আর এইচ অটো ব্রিকস এন্ড ম্যানুফ্যাকচার্স-১, আর এইচ অটো ব্রিকস এন্ড ম্যানুফ্যাকচার্স-২ ও মেসার্স একেবি ব্রিকস কে ছয় লক্ষ করে মোট ২৪ লাখ টাকা জরিমানা করা হয়। এসময় ভেকু নিয়ে ভাটার গুরুত্বপূর্ণ অংশ ভেঙে দিয়ে বন্ধ ঘোষণা করা হয়।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপ-পরিচালক আব্দুল্লাহ আল মনসুর বলেন, আমাদের নিয়মিত অভিযানের অংশ হিসেবে অবৈধ ভাবে পরিচালিত ইটভাটায় অভিযান পরিচালনা হচ্ছে। আমরা চারটি প্রতিষ্ঠানকে জরিমানা ও বন্ধের নির্দেশ দেয়েছি। এই ধরনের অভিযান চলমান থাকবে।

অভিযানে সহযোগিতা করেন শেরপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক, মো. নূর কুতুবে আলম সিদ্দিক, পরিদর্শক সুশীল কুমার দাস, পুলিশ ও ফায়ার সার্ভিসের একটি দল।