ঢাকাSaturday , 22 June 2024
  • অন্যান্য

সখিপুরে বন টিলা কাটার মহোৎসব চলছে

মোহাম্মদ শরীফুল ইসলাম
ফেব্রুয়ারি ৪, ২০২৪ ৫:৩৬ অপরাহ্ণ । ১৩১ জন
link Copied

টাঙ্গাইলের সখিপুর পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের গড়গোবিন্দপুর এলাকায় গজারি বন ও টিলা কেটে চাষের জমি তৈরি করা হচ্ছে। স্থানীয় কয়েক ব্যক্তি টিলার ওপর থেকে প্রথমে গজারি বন ধ্বংস করে পরে এক্সকাভেটর দিয়ে টিলা কেটে চাষের জন্য জমি দখল করছেন। তাঁদের দেখাদেখি ওই এলাকার আরও কয়েকজন টিলার ওপর থেকে গজারি বন কাটা শুরু করেছেন।

গাছ ও টিলা কাটার ফলে পরিবেশ হুমকির মুখে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে মাটি কাটা ও বিক্রির অভিযোগে গত বৃহস্পতিবার উপজেলার দুটি ইউনিয়নে অভিযান চালিয়ে সাড়ে তিন লাখ টাকা ও শনিবার আড়াইপাড়া এলাকায় দয়াল চানের ভেকু জব্দ করে ৭০হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সরেজমিনে দেখা যায়, পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের গড়গোবিন্দপুর গ্রামের মেয়রের চালা এলাকায় প্রায় দুই একর জায়গা জুড়ে টিলার মাটি কেটে ফসলি জমির সঙ্গে একাকার করা হয়েছে। ফলে জমির শ্রেণি পরিবর্তন হয়েছে। ওই জমির আশপাশে আরও কয়েকটি টিলার ওপর গজিয়ে ওঠা শাল–গাজারি বন কেটে পরিষ্কার করা হচ্ছে।

ওই এলাকার বাসিন্দা নুরুল ইসলাম বলেন, প্রতিটি টিলা সরকারি খাসজমিতে হলেও শত বছর ধরে বংশপরম্পরায় তা স্থানীয় বাসিন্দাদের দখলে রয়েছে। সাধারণত ফসলি জমি ব্যক্তিমালিকানাধীন। এতে দখলদারেরা কৌশল করে প্রথমে টিলার ওপরের গজারি গাছ কেটে পরিষ্কার করছেন। এরপর সুযোগ বুঝে টিলা কেটে ফসলি জমি বানানো হবে।

স্থানীয় কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, টিলা কেটে মাটি সমান করে সেখানে চাষাবাদ করা হবে।