ঢাকাSunday , 16 June 2024
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

সেন্টমার্টিনে খাদ্য ব্যবসায়ীদের নিরাপদ খাদ্য বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ১৪, ২০২৩ ৫:০১ অপরাহ্ণ । ৭৫ জন
link Copied

কক্সবাজার জেলার টেকনাফের সেন্টমার্টিনে খাদ্য ব্যবসায়ীদের নিরাপদ খাদ্য প্রস্তুত, প্রক্রিয়াকরণ, পরিবেশন ও সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষে (বিএফএসএ) জাইকার অর্থায়নে পরিচালিত “Strengthening the Inspection, Regulatory and Coordinating Function of BFSA Project” শীর্ষক প্রকল্পের আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ প্রশিক্ষণ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) আব্দুল কাইউম সরকার।

উপস্থিত খাদ্য ব্যবসায়ীদেরকে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ-এর আইন ও বিধি-বিধান সম্পর্কে প্রাথমিক ধারণা দিয়ে তিনি বলেন, “যে কোনো পর্যটন নগরীর মূল আকর্ষণ হলো খাবার-দাবার। তাই খাদ্য প্রস্তুতকালে পোড়াতেলের ব্যবহার পরিহার করে স্বাস্থ্যসম্মতভাবে খাবার প্রস্তুতের উপর জোর দিতে হবে। এতে করে সেন্টমার্টিনে পর্যটকের সংখ্যা দিনদিন বৃদ্ধি পাবে।”

প্রশিক্ষণ কর্মশালায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর সচিব ও STIRCপ্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুন নাসের খান । তিনি পর্যটকদের নিরাপদ খাবার পরিবেশনের জন্য খাদ্য ব্যবসায়ীদের দৃষ্টিভঙ্গির পরিবর্তনের উপর গুরুত্ব আরোপ করেন এবং উন্নত বিশ্বের মত পর্যটকবান্ধব নিরাপদ খাবার পরিবেশনের নির্দেশনা প্রদান করেন।

প্রশিক্ষণে কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএফএসএ’র অতিরিক্ত পরিচালক (উপসচিব) মোঃ কাওছারুল ইসলাম সিকদার । তিনি উপস্থিত খাদ্য ব্যবসায়ীদের সাথে নিরাপদ খাদ্য সম্পর্কিত বিষয়ে মুক্ত আলোচনা পরিচালনা এবং ব্যবসায়ীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

নিরাপদ খাদ্য নিশ্চিতে করণীয় শীর্ষক প্রবন্ধ উপস্থাপনা করেন মো: নাজমুল ইসলাম, নিরাপদ খাদ্য অফিসার, কক্সবাজার; মোঃ আবদুল হান্নান, মনিটরিং অফিসার ও মোঃ তাইফ আলী, গবেষণা কর্মকর্তা, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

এসআর