ঢাকাWednesday , 17 April 2024
আজকের সর্বশেষ সবখবর

স্বাধীন-শক্তিশালী বিচার বিভাগের স্বপ্ন ছিল বঙ্গবন্ধুর: আইনমন্ত্রী

মোঃ নুর উদ্দিন
ফেব্রুয়ারি ২৬, ২০২৪ ৫:৩০ অপরাহ্ণ । ৬৮ জন
link Copied

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন, একটি স্বাধীন ও শক্তিশালী বিচার বিভাগের, যেখানে বিচারপ্রার্থী জনগণ ভোগান্তিহীনভাবে দ্রুত ন্যায়বিচার পাবেন।

তিনি বলেন, তার এ স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বেশকিছু সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করেছে। পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে বিচার বিভাগের জন্য অত্যাধুনিক অবকাঠামো নির্মাণও করছে। যার অন্যতম উদাহরণ ৫৬ কোটি ৬৪ লক্ষ ৩৬ হাজার টাকা ব্যয়ে নির্মিত পিরোজপুর সিজেএম আদালত ভবন। এ ভবনের নির্মাণ ব্যয়, নির্মাণশৈলী, আয়তন ও সুযোগ-সুবিধা বিবেচনা করলে নিশ্চয়ই বলা যায়, এটি একটি অত্যাধুনিক স্থাপনা। এ স্থাপনা অপরূপ সৌন্দর্যের লীলাভূমি পিরোজপুর কে আরও আকর্ষণীয় করে তুলবে।

রোববার (২৫ ফেব্রুয়ারী ) ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে পিরোজপুর নবনির্মিত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালত ভবন উদ্বোধন করেন আইনমন্ত্রী। পরে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন তিনি।

আইনমন্ত্রী বলেন, পিরোজপুর যে আদালত ভবন উদ্বোধন করা হলো, তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়নের একটি খণ্ডচিত্র। বর্তমানে দেশের এমন কোনো সেক্টর খুঁজে পাওয়া যাবে না, যেখানে সরকারের উন্নয়নের ছোঁয়া লাগেনি।

তিনি বলেন, ‘ব্রিটিশ আমল, পাকিস্তান আমল, জিয়াউর রহমান, এরশাদ ও খালেদা জিয়ার আমলে বিচার বিভাগের যে উন্নয়ন হয়েছে, তার সবগুলো যোগ করলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সময়কালের উন্নয়নের সমান হবে না। এটি নিছক মুখের কথা না। উন্নয়নের তথ্য-পরিসংখ্যান সেটাই বলে।

মন্ত্রী বলেন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসির স্থান সংকুলানের জন্য সরকার সব জেলা শহরে ৮ থেকে ১২তলা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করছে।

আনিসুল হক বলেন, বিশ্বায়নের যুগে আইনের শাসন ও ন্যায়বিচার প্রাপ্তির অধিকারকে সুপ্রতিষ্ঠিত করতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিচার বিভাগের আধুনিকায়ন অপরিহার্য। এ বিশ্বাসকে ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিচার বিভাগের ডিজিটাইজেশনে আইনি পদক্ষেপসহ বেশকিছু পদক্ষেপ নিয়েছে। এসব পদক্ষেপের সুফল জনগণ পেতে শুরু করেছে।

আইন ও বিচার বিভাগের সচিব মোঃ গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি শ ম রেজাউল করিম সংসদ সদস্য পিরোজপুর -০১, মোঃমহিউদ্দীন মহারাজ সংসদ সদস্য পিরোজপুর ০২,আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব ও প্রকল্পের প্রধান সমন্বয় বিকাশ কুমার সাহা, মোঃ মোক্তাগীর আলম বিজ্ঞ জেলা দায়রা জজ (ভারপ্রাপ্ত), পিরোজপুর, মোহাম্মদ জাহেদুর রহমান জেলা প্রশাসক, পিরোজপুর, মুহাম্মদ শরীফুল ইসলাম পিপিএম,পুলিশ সুপার, পিরোজপুর, জহুরুল ইসলাম নির্বাহী প্রকৌশলী,গণপূর্ত বিভাগ, পিরোজপুর, খান মোঃআলাউদ্দিন সভাপতি,জেলা আইনজীবী সমিতি, পিরোজপুর, এম,ডি আউয়াল সাধারণ সম্পাদক জেলা আইন জীবী সমিতি,পিরোজপুর, প্রমুখ বক্তৃতা করেন।