ঢাকাWednesday , 24 April 2024
আজকের সর্বশেষ সবখবর

রঙিন ফুলকপির চাষ করে চমক দেখালেন বাদল চন্দ্ৰ বৰ্মণ

তৌহিদুল ইসলাম সরকার
ফেব্রুয়ারি ২৮, ২০২৪ ৯:২৮ অপরাহ্ণ । ৪৮ জন
link Copied

রঙিন ফুলকপির রঙে রঙিন বাদল চন্দ্ৰ বৰ্মণ। দ্বিতীয়বারের মত রঙিন ফুলকপি চাষ করে চমকে দিয়েছেন সবাইকে। তিন রংয়ের ফুলকপির বাহারি রং ছড়িয়ে পড়েছে চারিদিকে। রঙ্গিন ফুলকপি দেখতে কোন অংশেই ফুলের চেয়ে কম সুন্দর নয়।

ময়মনসিংহের নান্দাইলে পৌরসভার চন্ডীপাশা এলাকার বাসিন্দা কৃষি প্রেমিক হোমিও ডাক্তার বাদল চন্দ্ৰ বৰ্মণ (৬৪)। দ্বিতীয়বারের মত ১৫ শতক জমিতে রঙিন ফুলকপি চাষ করেছেন তিনি। রঙিন ফুলকপি চাষে খুশি স্থানীয় কৃষি বিভাগ ও স্থানীয় মানুষ।

হলুদ, বেগুনি ও খয়েরী রঙের ফুলকপি চমকে দিয়েছে সবাইকে। রীতিমত তারকা বনে গেছেন কৃষক বাদল। কপির বাম্পার ফলন ও ভালো দাম পেয়ে খুশি তিনি। ৫০ হাজার টাকার কপি বিক্রি করবেন বলে তিনি আশাবাদী। তার এমন সফলতা দেখে আগ্রহী হচ্ছেন স্থানীয় কৃষকরাও।প্রতিদিন উৎসুক মানুষ ছুটে আসছেন রঙিন কপি দেখতে। স্থানীয় হাট-বাজার রয়েছে এর অনেক চাহিদা।

সরেজমিন বাদলের কপি বাগানে গিয়ে দেখা যায়, কৃষক বাদল ক্ষেত থেকে বিক্রির জন্য কপি তুলছেন। তাকে সহযোগীতা করছেন তার মেয়ে বর্ণালী রানী বর্মণ ও বাগান দেখাশোনার দায়িত্বে থাকা বিজয় চন্দ্র বর্মন।

রঙিন ফুলকপির সৌন্দর্য দেখতে প্রতিদিন সকাল-বিকাল তার ক্ষেতে ভিড় জমাচ্ছেন উৎসুক মানুষ। তাদের মধ্যে কেউ কেউ ফুলকপি কিনছেন, কেউ বা পরামর্শ নিচ্ছেন। আবার অনেকেই রঙিন ফুলকপির সঙ্গে ছবি তুলছেন ও ভিডিও করছেন।

কৃষি অফিস বলছে এই ফুলকপি চীনে খাওয়া হয় সালাদ হিসেবে। তবে সাদা ফুলকপির তুলনায় রঙিন জাতের ফুলকপির পুষ্টিগুণ বেশি। বাজারেও এর চাহিদা বেশি,দেখতেও সুন্দর। সাদা ফুলকপির মতোই কম খরচ ও কম পরিশ্রমে রঙিন কপি চাষ করে লাভবান হওয়া সম্ভব।

পৌরসভা সদরের চন্ডিপাশার বাসিন্দা শাহিন মিয়া ও মোস্তাকিন বলেন,রঙিন ফুলকপি দেখতে এলাম। দেখে অনেক ভালো লাগলো। ১২০ টাকা দিয়ে দুটি কপি কিনেছি।

কৃষক বাদল চন্দ্র বর্মণ বলেন,গত বছর শখের বশে রঙিন ফুলকপি চাষ করে আলোচিত হয়েছিলাম। এবারো চাষ করেছি।

১৫ শতক জমিতে ১৫ শত হলুদ,বেগুনি ও খয়েরী রঙের ফুলকপির পনেরো শত চারা রোপণ করেছি। ফুলকপির বাম্পার ফলন হয়েছে। কোনো কীটনাশক-সার ব্যবহার না করেই শুধু জৈব সার ব্যবহার করেন তিনি।

নান্দাইল উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার নাদিয়া ফেরদৌসি বলেন,গত বছর রঙিন ফুলকপি চাষ করে চমক দেখিয়েছেন বাদল চন্দ্র বর্মণ। এবারো তিনি বাহারি রঙের ফুলকপি চাষ করেছেন। রঙিন ফুলকপি ক্যারোটিন সমৃদ্ধ এবং ক্যান্সার প্রতিরোধক। সমসাময়িক সবজি গুলোর পাশাপাশি এই বাহারি রঙের সবজি কৃষক চাষ করলে অধিক মুনাফা অর্জন করতে পারবে বলে আমি মনে করি।