ঢাকাWednesday , 24 July 2024
আজকের সর্বশেষ সবখবর

ময়মনসিংহে ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

মোঃ জাকির হোসেন
এপ্রিল ২, ২০২৪ ৯:৪৮ অপরাহ্ণ । ৭৫ জন
link Copied

‘সচেতনতা- স্বীকৃতি- মূল্যায়ন: শুধু বেঁচে থাকা থেকে সমৃদ্ধির পথে যাত্রা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ময়মনসিংহে ১৭ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২৪ পালিত হয়। ময়মনসিংহ জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের যৌথ আয়োজনে এ দিবস পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (২ এপ্রিল) বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এবং এনডিপি সুরক্ষা ট্রাস্টের সহযোগিতায় ময়মনসিংহ জেলা সমাজসেবা কমপ্লেক্সে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক মোহাম্মদ গোলাম মোস্তফা।

আলোচনা সভায় জানানো হয়, ময়মনসিংহ জেলায় অটিজম শিশু/ব্যক্তির সংখ্যা ৩ হাজার ৫০৭ জন। ২০২৩-২৪ অর্থবছরে ময়মনসিংহ জেলায় ০১ লক্ষ ২ হাজার ৮১০ জন প্রতিবন্ধীকে সুবর্ণ কার্ড, ভাতা, ঋণ ও উপবৃত্তিসহ প্রদত্ত সুবিধা প্রদান করা হয়েছে। ১ লক্ষ ১৮ হাজার ৮০৭ জন প্রতিবন্ধীকে মাসিক ৮৫০ টাকা হারে প্রতিবন্ধী ভাতা প্রদান করা হয়। ২০২৩-২৪ অর্থবছরে নিউ ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের মাধ্যমে ৮৩ জন প্রতিবন্ধীকে ১০ হাজার টাকা করে এককালীন মোট ০৮ লক্ষ ৩০ হাজার টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়।

সভায় আরো জানানো হয় ২০২৩-২৪ অর্থবছরে ময়মনসিংহ জেলায় ৩ হাজার ৯২১ জন প্রতিবন্ধীকে ০৩ কোটি ৬১ লক্ষ ৫৯ হাজার টাকা শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়। এছাড়াও প্রতিবন্ধী কল্যাণে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নকারী ব্যক্তি, প্রতিষ্ঠান, সংস্থা/ কেআর- গীবার ও সফল পিতা-মাতার জন্য জাতীয়ভাবে পুরস্কার প্রদান করা হচ্ছে যার মূল্যমান হিসাবে ০১ লক্ষ টাকা ও একটি সনদ প্রদান করা হয়। মানবীয় বিভিন্ন কর্মকান্ডে অসামান্য অবদানের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে মানব কল্যাণ পদক প্রদান করা হয়। ময়মনসিংহে অটিজম ও বুদ্ধি প্রতিবন্ধীদের জন্য ১৬টি প্রতিষ্ঠান রয়েছে, যেখানে শিক্ষা, বিনোদন ও অন্যান্য সুবিধা দেওয়া হয়।

ময়মনসিংহ জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক আব্দুল কাইয়ুমের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন সহকারী পরিচালক আসাদুজ্জামান কামাল, ফারজানা আনসারি, দপ্তরের কর্মকর্তা কর্মচারীগন, অটিজম শিশু ও তাঁদের অভিভাবকগণ এবং গণমাধ্যম ব্যাক্তিবর্গ।

আলোচনা শেষে শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।