ঢাকাThursday , 20 June 2024
  • অন্যান্য

শ্রমিক অসন্তোষের জেরে ৫ মামলায় আটক ৪, আজ্ঞাতনামা আসামী দেড় হাজার

বাংলা ডেস্ক
নভেম্বর ১১, ২০২৩ ৭:৩৫ অপরাহ্ণ । ৮১ জন

পোশাক কারখানার সামনে অবস্থান নিয়েছে শ্রমিকরা।

link Copied

শিল্পাঞ্চল আশুলিয়ায় মজুরি বৃদ্ধির দাবিতে চলমান শ্রমিক অসন্তোষের জেরে বিভিন্ন কারখানায় হামলা ও ভাংচুরের ঘটনায় এখন পর্যন্ত পাঁচটি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় চার জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সারোয়ার আলম।

শনিবার সকালে শ্রমিক অস্তোষের জেরে শতাধিক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনার বিষয়ে জানতে চাইলে তিনি এসব তথ্য জানান।

সারোয়ার আলম বলেন, এ পর্যন্ত শ্রমিক অসন্তোষের ঘটনায় পাঁচটি মামলা হয়েছে এবং চার জনকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে ৩ জনের নাম রয়েছে মামলার এজাহারে এবং ১ জন অজ্ঞাতনামা। তারা সবাই বিভিন্ন কারখানার শ্রমিক এবং হামলা ও ভাংচুরের সাথে জড়িত। এছাড়া এসব মামলায় ১৬ জন এজাহার নামীয় ও বাকি সবাই অজ্ঞাতনামা আসামি। অজ্ঞাত কত জন আসামি রয়েছেন তা এখনো বলা যাচ্ছে না। তবে কোনো নিরপোরাধ ব্যক্তি যেন হয়রানির শিকার না হয় সে দিকে লক্ষ্য রেখে পুলিশ কাজ করছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার বিষয়ে তিনি জানান, কিছু বন্ধ কারখানাগুলোতে শ্রমিকরা চলে যান এবং বিশৃঙ্খলা তৈরি করেন। এমন ১০০টির মতো কারখানা অনির্দিষ্ট কালের জন্য শ্রম আইনে ১৩ এর ১ ধারায় বন্ধ রয়েছে। তবে সাভার, আশুলিয়া ও ধামরাই মিলে এখানে এক হাজার ৭৯২টি কারখানার ভেতর ১৩০টি কারখানা বন্ধ রয়েছে। এর মধ্যে কিছু কিছু কারখানা সাধারণ ছুটি ছিল। এগুলো আগামীকাল খুলে দিবে।

এদিকে তিন মামলায় এজহার নামীয় ১৬ জন ছাড়াও অজ্ঞাত দেড় হাজার জন ও উসকানিদাতাদের আসামি করা হয়েছে বলে জানিয়েছে থানা পুলিশ।

ওএফ/এসআর