ঢাকাSaturday , 13 April 2024

ময়মনসিংহ সিটি নির্বাচনে প্রতীক পেয়ে প্রচারণা শুরু প্রার্থীদের

মোঃ জাকির হোসেন
ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ১২:৫০ অপরাহ্ণ । ৬৫ জন
link Copied

ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতীক পেয়ে প্রচারণা শুরু করেছে প্রার্থীরা।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টা থেকে নগরীর টাউন হলের তারেক স্মৃতি অডিটোরিয়ামে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী।

পরে ৩৩টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর পদপ্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

মেয়র পদে সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি ইকরামুল হক টিটু পেয়েছেন টেবিল ঘড়ি প্রতীক, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম পেয়েছেন ঘোড়া প্রতীক, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা সাদেকুল হক খান পেয়েছেন হাতি প্রতীক, আওয়ামী লীগ নেতা রেজাউল হক পেয়েছেন হরিণ প্রতীক এবং জাতীয় পার্টির শহীদুল ইসলাম স্বপন মন্ডল পেয়েছেন লাঙ্গল প্রতীক।

আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। মসিক নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হবে। এতে মেয়র পদে পাঁচজন, ৩৩টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ জন এবং ১১টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ সিটি করপোরেশনে ৩৩টি সাধারণ ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৩৬ হাজার ৪৯০ জন। এর মধ্যে এক লাখ ৬৩ হাজার ৮৭১ জন পুরুষ এবং এক লাখ ৭২ হাজার ৬১০ জন নারী। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৯ জন।

আগামী ৯ মার্চ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ১২৮টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ মে প্রথমবারের মতো ময়মনসিংহ সিটি করপোরেশনের ভোট গ্রহণ হয়। সেবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হন ইকরামুল হক টিটু। ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গঠিত ময়মনসিংহ সিটি করপোরেশন। সিটি করপোরেশনটির আয়তন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। সিটি করপোরেশনের মোট জনসংখ্যা চার লাখ ৭১ হাজার ৮৫৮ জন।

ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে অন্তর্ভুক্ত করে এই সিটি করপোরেশনের এলাকা নির্ধারণ করা হয়। এ সিটিতে প্রথম ভোটেও নগরবাসী ইভিএমের মাধ্যমে ভোট দিয়েছিলেন। এবারো ময়মনসিংহ সিটি কর্পোরেশনে ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।