ঢাকাSaturday , 2 March 2024
  • অন্যান্য

বিটিআরসির ওয়ানস্টপ সার্ভিস চালুর দাবি মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ১৮, ২০২৩ ৪:৪৬ অপরাহ্ণ । ৬০ জন
link Copied

মোবাইল গ্রাহকদের কাঙ্ক্ষিত সেবা পেতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিজস্ব ভবনে এমএনও অপারেটর, আইএসপি, এমএনপি সহ সকল সেবা দানকারী প্রতিষ্ঠানের কাস্টমার কেয়ার স্থাপন করার পাশাপাশি একটি ওয়ানস্টপ সার্ভিস তৈরি করার দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন।

সোমবার সকালে রাজধানীর আগারগাওস্থ বিটিআরসির প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের সাথে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের শুভেচ্ছা ও মতবিনিময় সভায় এ দাবি করা হয়।

বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতির নেতৃত্বে সংগঠনের ফেলো প্রফেসর ডক্টর এ কে এম রিয়াজুল হাসান, নির্বাহী সদস্য অ্যাডভোকেট শাহেদা বেগম, দপ্তর সম্পাদক শেখ ফরিদ ও সদস্য রাসেল নবনিযুক্ত বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদের সাথে শুভেচ্ছা বিনিময় ও গ্রাহকদের সুবিধা ও অসুবিধা নিয়ে আলোচনা করেন।

বিটিআরসির চেয়ারম্যান সংক্ষিপ্ত পরিসরে গ্রাহক এসোসিয়েশনের ভূমিকার প্রশংসা করেন। তিনি তার দায়িত্ব পালনকালে গ্রাহক সংগঠনের দায়িত্ব যথাযথভাবে পালন করে কমিশনের কার্যক্রমে সহযোগিতার আহ্বান জানান।

এসময় সংগঠনের পক্ষ থেকে চেয়ারম্যানকে সংক্ষিপ্ত আকারে কিছু সুপারিশ তুলে ধরা হয়। সেখানে বলা হয়, দেশে প্রায় ১৮ কোটি সক্রিয় সিমধারী জানেনা তার সমস্যার সমাধান করবে কোথায়। মোবাইল অপারেটর, ব্রডব্যান্ড সেবা দানকারী প্রতিষ্ঠান আই এস পি, এবং এমএনপি প্রতিষ্ঠানসমূহের পর্যাপ্ত কাস্টমার কেয়ার নেই আবার থাকলেও সেখানে কাঙ্ক্ষিত সেবা অনেক ক্ষেত্রেই মিলছে না। তাই বিটিআরসির নিজস্ব ভবনের একটি ফ্লোরে এমএনও অপারেটর, আইএসপি, এমএনপি সহ সকল সেবা দানকারী প্রতিষ্ঠানের কাস্টমার কেয়ার স্থাপন করার পাশাপাশি বিটিআরসির একটি ওয়ানস্টপ সার্ভিস তৈরি করার দাবি জানানো হয়। যেখানে গ্রাহকের অভিযোগ নিস্পতির পাশাপাশি লাইসেন্সি প্রতিষ্ঠানসমূহের আবেদন জমা ও লাইসেন্স গ্রহণের ব্যবস্থা থাকবে।

পাশাপাশি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ও চতুর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে ভুল ফাইবার অপটিক্যাল নেটওয়ার্ক তৈরিতে বিটিআরসির অগ্রণী ভূমিকা পালন করা উচিত। কারণ দিনশেষে নেটওয়ার্ক দুর্বলতা বা ভোগান্তির জন্য দায় দায়িত্ব বিটিআরসির কাঁধে ই উঠবে। এক্ষেত্রে বিটিআরসির এনওসি ছাড়া সরকারি কোনো প্রতিষ্ঠান এমনকি কোন মন্ত্রণালয় যাতে করে অনুমোদন দিতে না পারে। নেটওয়ার্ক ভোগান্তি, মিউট কল, কল ড্রপ এবং ভেস অপারেটরদের দৌরাত্ম বন্ধে কমিশনকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। দ্রুতগতির মোবাইল নেটওয়ার্ক উন্নয়নে ইকোসিস্টেম বাস্তবায়ন জরুরি বলে উল্লেখ করা হয়। তাছাড়া মোবাইল ইন্টারনেট ডাটার প্রাইস নির্ধারণে গণ শুনানির ভিত্তিতে মূল্য নির্ধারণ করা উচিত বলে মতামত দেয়া হয়।

এসআর