ঢাকাSunday , 26 May 2024
আজকের সর্বশেষ সবখবর

এক দিনেই ঘুরে আসা যায় ঢাকার আশপাশের কিছু জায়গায়

বাংলা ডেস্ক
জানুয়ারি ৬, ২০২৪ ৭:০১ অপরাহ্ণ । ৭২ জন
link Copied

যান্ত্রিক এই শহরে ব্যস্ত সময়ের ফাঁকে একটু ফুসরত পেলেই মন চায় নগরীর বাইরে কোথাও ঘুরতে। এক দিনেই ঘুরে আসা যায় ঢাকার আশপাশের কিছু জায়গায়। আসুন জেনে নিই কোথায় যাওয়া যায়।

গাজীপুরের পুবাইল: টঙ্গীর পুবাইলের পাইলট বাড়ির কথা হয়তো অনেকে জানেন। প্রাকৃতিক এক ভূমিকে অবিকৃত রেখে আরও প্রাকৃতিক করা হয়েছে ডিজাইনারের নিপুণ ছোঁয়ায়।

বেলাই বিল: গাজীপুরের চিলাই নদী এবং সংলগ্ন বেলাই বিল হতে পারে একটি দিন কাটাবার আদর্শ জায়গা। বিশাল জলাভূমিতে নৌকায় করে সারা দিন পার করুন আর দেখুন জেলেদের মাছ ধরা।

ধনবাড়ী রয়্যাল রিসোর্ট: টাঙ্গাইলের ধনবাড়ীতে আছে একটা পুরোনো রাজবাড়ী। এখন রিসোর্ট হিসেবে চালু হয়েছে। এখানে আছে একটি দৃষ্টিনন্দন মসজিদ।

সাভারের সাদুল্লাপুর: সাভার উপজেলায় অবস্থিত সাদুল্লাপুর গ্রামে অনেক ফুলের বাগান পাবেন। এই এলাকা থেকে প্রতিদিন অনেক ফুলের ট্রাক ঢাকায় আসে।

কলাকোপা বান্দুরা: বাংলার ইতিহাস ঐতিহ্যের বিশাল ভান্ডার কলাকোপা বান্দুরা হতে পারে ডে আউটের জন্য আদর্শ একটি স্থান। ঢাকা থেকে মাত্র ৩৫ কিমি দূরের ইছামতী নদী তীরে গড়ে ওঠা প্রায় ২০০ বছরের সমৃদ্ধ এ জনপদটি এককোণে ভিড়ভাট্টা থেকে দূরে।

নুহাশ পল্লী: ঢাকার অদূরে গাজীপুরে অবস্থিত। বিশিষ্ট্য সাহিত্যিক হুমায়ূন আহমেদ কর্তৃক প্রতিষ্ঠিত প্রাকৃতিক নৈসর্গ। নুহাশ চলচিত্রের শুটিংস্পট ও পারিবারিক বিনোদন কেন্দ্র এটি। গজারি আর শাল গাছের জঙ্গলের মধ্যে দুর্গ আকৃতির দরজা দিয়ে ভেতরে ঢুকেই সবুজের সমরোহ দেখে চোখ আর মন দুই জুড়িয়ে যাবে। সবুজের মধ্যে লাল সুরকি বিছানো রাস্তা, তার একপাশে একটু দূরে দুটো কটেজ। এর পাশে জবা ফুলের গাছে ঘেরা খুব সুন্দর সুইমিংপুল আছে। বড় বড় গ্লাসের জানালাওয়ালা কটেজের রুমগুলো বেশ সুন্দর করে গোছানো। সারা বাড়িজুড়ে হুমায়ূন আহমেদের বর্তমান সংসারজীবনের নানা চিহ্ন ছড়ানো। দেখার আছে আরও অনেক কিছু।

মৈনট ঘাট: ঢাকা দোহারের মৈনট ঘাট গিয়ে দেখা পাবেন পদ্মা নদীর। পদ্মা পারের বিস্তৃত প্রান্তর সময় কাটানোর জন্য এক দারুণ জায়গা। মৈনট ঘাটে যাওয়ার জন্য গুলিস্তান থেকে ‘যমুনা ডিলাক্স’ বাস পাবেন।

পানামা নগর ও তাজমহল: ঐতিহ্য, সংস্কৃতি আর প্রাকৃতিক শোভার এক অনন্য মিশেল ছড়িয়ে আছে পুরো জেলায়। আছে পানামা নগর। নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ে অবস্থিত পানাম ছিল বাংলার প্রাচীনতম শহর। ২০ বর্গকিলোমিটার এলাকায় নগরটি বিস্তৃত। পানাম নগরীর দুই পাশে আছে ঔপনিবেশিক আমলের মোট ৫২টি স্থাপনা। আগ্রার তাজমহলের প্রতিরূপে সোনারগাঁ উপজেলার পেরাব গ্রামে নির্মাণ করা হয়েছে বাংলার তাজমহল বা দ্বিতীয় তাজমহল। শিল্পপতি ও চলচ্চিত্রকার আহসান উল্লাহ মনি এটি নির্মাণ করেছেন। তাজমহলের কাছেই মিসরের পিরামিডের প্রতিরূপ নির্মাণ করা হয়েছে।

এসআর