ঢাকাFriday , 23 February 2024

যেসব দেশে ঘুরতে লাগবে না ভিসা

বাংলা ডেস্ক
জানুয়ারি ৮, ২০২৪ ৯:৫৬ অপরাহ্ণ । ৩২ জন
link Copied

ভ্রমণ করতে কার-না ভালো লাগে। কমবেশি সবারই দূরে কোথাও ঘুরে আসতে ভীষণ ভালো লাগে। এ ক্ষেত্রে একদিকে যেমন প্রকৃতির খুব কাছাকাছি থাকা যায়, তেমনি বাড়ে জ্ঞানের ভান্ডারও।

নিজ দেশের পাশাপাশি অনেকেই বিদেশের মাটিতে ভ্রমণ করতে চান। কিন্তু সাধ বা সাধ্য কিংবা পাসপোর্ট আর ভিসার ঝক্কি-ঝামেলার কারণে অনেকেরই ইচ্ছা থাকা সত্ত্বেও বিদেশ ভ্রমণ করা হয়ে ওঠে না। তাদের জন্য বলছি, যদি ভিসা ছাড়াই ভ্রমণ করা যায়, তাহলে?

যারা ভ্রমণে একেবারেই নতুন, তারাও দেশের বাইরে ঘুরে আসতে চাইলে জেনে নিতে পারেন বিশেষ কিছু তথ্য। কারণ, দেশের বাইরে ঘুরে আসতে চাইলে বাংলাদেশি পর্যটকদের অনেক দেশেই ভিসার প্রয়োজন হয় না।

দ্য ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের গবেষণা বিভাগ দ্য হেনলি পাসপোর্ট ইনডেক্স ২০২২-এর প্রকাশিত তথ্যমতে, বাংলাদেশের বর্তমান র‌্যাঙ্কিং ১০৪ এবং অ্যাকসেস ৪০। অর্থাৎ, বাংলাদেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ৪০টি দেশে ঘুরে আসতে পারেন অনায়াসেই।

৪০টি দেশের মধ্যে এশিয়ার ৬টি দেশ, আফ্রিকার ১৬টি, ওশেনিয়ার ৭টি, যুক্তরাষ্ট্রের ১টি, ক্যারিবীয় অঞ্চলের ১০টি দেশ অন্তর্ভুক্ত রয়েছে। সর্বনিম্ন ২৮ দিন থেকে সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত এভাবে আপনি বিদেশ ভ্রমণ করার সুযোগ পাবেন।

তবে আপনার বাজেট যদি কম হয় এবং আপনি যদি ভ্রমণপিপাসু হন, তাহলে ভিসা ছাড়া ঘুরে আসতে পারবেন ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ডস, কেপ ভার্দ দ্বীপপুঞ্জ, কমোরোস দ্বীপপুঞ্জ, কেনিয়া ও বলিভিয়ার বিভিন্ন স্থানে। শুধু পাসপোর্ট থাকলেই এসব দেশে ঘুরে আসতে কোনো ভিসা লাগবে না আপনার।

সূত্র: দ্য হেনলি পাসপোর্ট ইনডেক্স ২০২২

এসআর