ঢাকাSaturday , 24 February 2024
  • অন্যান্য

সিরিয়ায় জর্ডানের বিমান হামলা, শিশুসহ নিহত ১০

বাংলা ডেস্ক
জানুয়ারি ১৯, ২০২৪ ১২:১১ অপরাহ্ণ । ৪৮ জন
link Copied

দক্ষিণ-পূর্ব সিরিয়ার সুয়েদা প্রদেশের প্রতিবেশী শহর আরমান ও মালহকে লক্ষ্য করে করা বিমান হামলায় শিশুসহ প্রায় ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ভোরে চালানো এ হামলার জন্য জর্ডানকে সন্দেহ করা হচ্ছে। তবে এখন পর্যন্ত জর্ডান সরকার এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। খবর আল জাজিরার।

সুইদা ২৪ নামের শহরভিত্তিক একটি নিউজ প্ল্যাটফর্ম বলেছে, যুদ্ধবিমানগুলো স্থানীয় সময় মধ্যরাতের পরে আবাসিক এলাকায় একযোগে হামলা চালায়। মালহে হামলায় কিছু ঘরবাড়ির মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে।

আর আরমানে দ্বিতীয় হামলায় অবশ্য দুটি বাড়ি ধসে পড়ে এবং অন্তত ১০ জন বেসামরিক লোক নিহত হন। নিহতদের মধ্যে চারজন নারী এবং দুইজন মেয়ে রয়েছে যাদের বয়স পাঁচ বছরের কম।

অস্ত্র ও মাদক চোরাচালান কার্যক্রম ব্যাহত করার প্রয়াসে জর্ডান সিরিয়ায় এর আগেও অভিযান চালিয়েছে বলে মনে করা হয়। আর সেসব অভিযানের বেশিরভাগই উভয় দেশের সীমান্তের কাছে।কিন্তু শহরের বাসিন্দারা বৃহস্পতিবার হামলার লক্ষ্যবস্তু কি ছিল তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

আরমানের বাসিন্দা মুরাদ আল-আব্দুল্লাহ আল জাজিরাকে বলেন, যা ঘটেছে তা শিশু ও নারীদের বিরুদ্ধে একটি গণহত্যা ছিল। গ্রামগুলোকে লক্ষ্য করে যে বিমান হামলা চালানো হয়েছে তা কোনোভাবেই মাদক পাচারকারীদের বিরুদ্ধে লড়াই হিসেবে চিহ্নিত করা যায় না।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, হামলায় অন্তত নয়জন নিহত হয়েছেন যার মধ্যে পাঁচ নারী ও দুই শিশু রয়েছে এবং একজন ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন।

জর্ডান যদি সত্যিই এই হামলা চালিয়ে থাকে তবে এই বছর তৃতীয়বারের মতো দেশটির যুদ্ধবিমান সিরিয়ার ভূখণ্ড লঙ্ঘন করেছে। সূত্র: আল জাজিরা