ঢাকাThursday , 23 May 2024
আজকের সর্বশেষ সবখবর

ভারত-বাংলাদেশের সম্পর্ক উপমহাদেশে একটি ‘মডেল’: জয়শঙ্কর

বিশ্ব ডেস্ক
নভেম্বর ১৬, ২০২৩ ৯:২০ অপরাহ্ণ । ১২১ জন
link Copied

বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক উপমহাদেশের জন্য একটি ‘মডেল’ বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। গত ১০ বছরে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি তুলে ধরে তিনি এ কথা বলেছেন। খবর ইকোনমিক টাইমসের।

স্থানায়ী সময় বুধবার সন্ধ্যায় রয়্যাল ওভার-সিস লিগে ‘হাউ এ বিলিয়ন পিপল সি দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক সম্মেলনে মতবিনিময়কালে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

নিরাপত্তা, আঞ্চলিক সংযোগ, শেয়ার করা সমৃদ্ধি এবং ইন্দো-প্যাসিফিকের ক্ষেত্রে ভারতের পররাষ্ট্রনীতিতে ঢাকার অগ্রাধিকার সম্পর্কে জয়শঙ্করকে জিজ্ঞাসা করেছিলেন সাইদা মুনা তাসনিম।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আজ আমাদের সম্পর্ক ভারতীয় উপমহাদেশে আঞ্চলিক সহযোগিতার সুবিধার ক্ষেত্রে একটি মডেল সম্পর্ক হিসাবে দাঁড়িয়েছে। এর মধ্যে একটি বড় পরিবর্তন, উদাহরণস্বরূপ, বাংলাদেশের সঙ্গে আমরা আমাদের স্থল সীমানা নির্ধারণ করেছি যা সত্যিই একটি বড় বিষয়।’

তিনি বলেন, ‘সমুদ্রসীমা নিয়ে আমাদের মতপার্থক্য ছিল এবং আমরা সালিশির জন্য গিয়েছিলাম। আমরা একমত হয়েছিলাম যে রায় যাই হোক না কেন, আমরা উভয়েই সেটা মেনে চলব। যখন রায় আসে তখন আমরা তা পালন করেছি। অনেক কিছুই আমাদের পক্ষে ছিল না। এটি অঞ্চল এবং দেশগুলার জন্য একটি ভাল উদাহরণ।’

জয়শঙ্কর বলেন, গত ১০ বছরে যে দেশগুলোর মধ্যে রেল যোগাযোগ ও একটি বিদ্যুৎ কেন্দ্র ছিল এবং এখন ভারত উত্তর-পূর্বের জন্য বাংলাদেশের বন্দরগুলো ব্যবহার করছে আর বন্দর দিয়ে আরও বেশি যানবাহন আসায় তারা উপকৃত হচ্ছে।

আলোচনায় ভারত-চীন সম্পর্ক, কানাডার সঙ্গে চলমান কূটনৈতিক বিরোধ এবং দেশের আর্থ-সামাজিক-রাজনৈতিক পরিস্থিতিসহ বিস্তৃত বিষয়গুলোও কভার করা হয়েছে।

এসআর