ঢাকাWednesday , 24 April 2024
আজকের সর্বশেষ সবখবর

গাজার পার্লামেন্ট দখলের দাবি ইসরায়েলের

বিশ্ব ডেস্ক
নভেম্বর ১৪, ২০২৩ ৯:২৫ অপরাহ্ণ । ১১৭ জন
link Copied

অবরুদ্ধ গাজার পার্লামেন্ট ভবনসহ বেশ কয়েকটি সরকারি ভবন দখল করেছে ইসরায়েল।

মঙ্গলবার গাজা সিটির শেখ ইজলিন এবং রিমালে অবস্থিত এসব ভবন নিজেদের নিয়ন্ত্রণে রয়েছে দাবি করেছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী।

দখল করা ভবনের মধ্যে হামাসের পার্লামেন্ট, সরকারি কমপ্লেক্স এবং রাজনৈতিক সদর দপ্তর রয়েছে। ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত বলেছেন, ‘গাজা উপত্যকার নিয়ন্ত্রণ হারিয়েছে হামাস।’

টাইমস অব ইসরাইলের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর গোলানি ব্রিগেডের সেনারা ফিলিস্তিনি পার্লামেন্ট দখল করেছে। এরপর তারা পার্লামেন্টে প্রবেশ করে ইসরাইলি পতাকার সঙ্গে বেশ কিছু ছবিও তুলেছেন।

ইসরায়েলের সেনারা জানিয়েছে, গাজার গর্ভনর হাউজও দখল করেছে তারা। এই ভবনে হামাস সরকারের পুলিশ এবং সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডসের সদস্যর থাকতেন।

এছাড়া হামলার জন্য ব্যবহার করা হয়েছে এমন অবকাঠামো দখলের দাবি করেছে ইহুদিবাদী ইসরায়েলের সেনারা। এর মধ্যে রয়েছে হামাসের ইন্টিলিজেন্স বিভাগ, গাজা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টি ভবন। এই ফ্যাকাল্টি অস্ত্র উৎপাদন এবং তৈরির জন্য ব্যবহার করা হতো।

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিওতে দেখা গেছে, ইসরায়েলের সেনারা গাজার পার্লামেন্ট ভবন ও পুলিশ সদর দপ্তরের ভেতর অবস্থান নিয়েছে।

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় বর্বর হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরাইল। এতে এখন পর্যন্ত ১১ হাজার ২০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে শিশুই সাড়ে ৪ হাজার।

এসআর