ঢাকাSaturday , 24 February 2024

পালিয়ে আসা মিয়ানমার সেনাদের ফেরত পাঠানো নিয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
ফেব্রুয়ারি ১৩, ২০২৪ ৫:১০ অপরাহ্ণ । ১৬ জন
link Copied

মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপিসহ যেসব কর্মকর্তা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নিয়েছেন তাদের দুয়েক দিনের মধ্যেই ফেরত নিয়ে যাবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

মঙ্গলবার দুপুরে রাজারবাগ পুলিশ লাইনসের বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে হাইওয়ে পুলিশের ‘সেবা সপ্তাহ-২০২৪’ উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শুধু আমাদের দিকে নয়, মিয়ানমারের চতুর্দিকে বিভিন্ন গ্রুপের সব সময়ই যুদ্ধবিগ্রহ লেগে আছে। আমাদের বাংলাদেশ অংশেও তাদের আরাকান আর্মির সঙ্গে যুদ্ধ চলছে। আমরা দেখছি যুদ্ধটা এতই তীব্র হয়েছে, মিয়ানমারের যেই বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) রয়েছে এবং সেখানকার কর্মকর্তা যারা ছিল, সেনাবাহিনীর সদস্যরাও যারা ছিল, তারা কেউ অস্ত্র নিয়ে কেউ অস্ত্র ছাড়া ঢুকেছে। তাদের জীবন রক্ষার জন্য, যুদ্ধের জন্য ঢোকেনি। যুদ্ধে তাদের জীবন রক্ষার জন্য আমাদের দেশে প্রবেশ করেছে।

তিনি বলেন, আমাদের দেশের বিজিবি তাদের অস্ত্রগুলো রেখে আটক অবস্থায় রেখেছে। যারা আহত ছিল, তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাসেবা দিয়েছে। আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে জানিয়েছি তাদের ফেরত নেওয়ার জন্য। তারা বলেছে খুব শিগগিরই জাহাজযোগে তারা নিয়ে যাবে। সেজন্য আমাদের কাছে বার্তা পাঠিয়েছে। আমরা মনে করি দুই-এক দিনের মধ্যেই তাদের ফেরত নিয়ে যাবে। এখানে আমাদের সঙ্গে তাদের কোনো বিরোধ নেই, কোনো রকম যুদ্ধ আমাদের সঙ্গে নেই। তারা আত্মরক্ষার্থে, জীবন রক্ষার্থে এখানে আশ্রয় নিয়েছে।

মন্ত্রী আরও বলেন, আমরা স্পষ্ট করে বলে দিয়েছি, এমনিতেই ১২ লাখ রোহিঙ্গা আমাদের এখানে রয়েছে। কাজেই রোহিঙ্গা না অন্য কেউ যেই আসুক মিয়ানমার থেকে, আমরা কাউকে আর এখানে স্থায়ী হতে দেব না। তারা যদি আত্মরক্ষার্থে আসে, তাদের সরকারকে বলেছি নিয়ে যেতে, তারা নিয়ে যাচ্ছে। আমাদের বিজিবি, কোস্ট গার্ড অতন্দ্র প্রহরীর মতো কাজ করছে। আমাদের সীমানায় আর আসবে বলে মনে হচ্ছে না।

এসআর