ঢাকাSunday , 25 February 2024

ওসিদের বদলিতে সময় পেল স্বরাষ্ট্র মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ৪, ২০২৩ ৭:৩০ অপরাহ্ণ । ৫২ জন
link Copied

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আবেদনের প্রেক্ষিতে সারা দেশের থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলি করতে তিন দিন সময় বাড়িয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (৪ ডিসেম্বর) ইসির উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলির প্রস্তাব নির্বাচন কমিশনে ৫ ডিসেম্বরের পরিবর্তে আগামী ৮ ডিসেম্বরের মধ্যে প্রেরণ নিশ্চিত করতে হবে। নির্দেশনাটি সদয় অবগতির জন্য অবহিত করা হলো।

এর আগে গত ৩০ নভেম্বর আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলি করার জন্য সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বর্তমান কর্মস্থলে ছয় মাসের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে তাদের অন্য জেলায়/অন্যত্র বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করা প্রয়োজন বলে জানিয়েছিল ইসি।

তবে এই সময়ের মধ্যে ওসি বদলি করতে না পারায় ইসির কাছে সময় চেয়ে গত শুক্রবার (১ ডিসেম্বর) চিঠি দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরই পরিপ্রেক্ষিতে তিন দিন সময় বাড়াল ইসি।

এদিকে সোমবার সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনা অনুযায়ী জনপ্রশাসন মন্ত্রণালয়ের পাঠানো ৪৭ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বদলির প্রস্তাব অনুমোদন করেছে ইসি।

এসআর