ঢাকাSaturday , 13 April 2024

আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো শুরু হচ্ছে ১৭ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক
ফেব্রুয়ারি ১৪, ২০২৪ ৫:১৬ অপরাহ্ণ । ৪১ জন
link Copied

অগ্নিঝুঁকি কমিয়ে এনে দেশে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার, অগ্নি-সুরক্ষা নিশ্চিতে আধুনিক যন্ত্রপাতি সকলের কাছে পৌছে দেওয়া এবং অগ্নি নিরাপত্তা ও সুরক্ষা নিয়ে সকল মহলে সচেতনতা বাড়ানোর প্রয়াস নিয়ে আগামী ১৭ ফেব্রুয়ারি (শনিবার) থেকে শুরু হচ্ছে ‘৯ম আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২৪’। তিনদিন ব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করেছে ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব)।

বুধবার (ফেব্রুয়ারি ১৪) বেলা ১১ টায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এই প্রদর্শনী নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে ইসাব।

সংবাদ সম্মেলনে এই প্রদর্শনীর বিস্তারিত তথ্য তুলে ধরেন ইসাবের সভাপতি নিয়াজ আলী চিশতি। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইসাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এসএম শাহজাহান সাজু, সেক্রেটারি জেনারেল জাকির উদ্দিন আহমেদ, যুগ্ম সাধারন সম্পাদক মো. মাহমুদ এ খোদা, প্রচার সম্পাদক মো. নজরুল ইসলাম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের এডিশনাল ডিরেক্টর আনোয়ার হোসেন।

ইসাবের সভাপতি নিয়াজ আলী চিশতি বলেন, দেশের অর্থনীতির আকার যত বড় হচ্ছে, অগ্নিঝুঁকির নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি ততটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন,এবং টেকসই অবকাঠামো নির্মাণে ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। অগ্নিঝুঁকি কমিয়ে এনে দেশে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২৪।

৯ম বারের মতো আয়োজিত এই আন্তর্জাতিক প্রদর্শনী আগামী ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তিনদিন ব্যাপী এই এক্সপো দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে বেলা ১১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত। এই প্রদর্শনীর মাধ্যমে বিশ্বের বড় বড় ব্র্যান্ডের তৈরি অত্যাধুনিক প্রযুক্তিগুলো সকলের সামনে তুলে ধরা হবে বলে উল্লেখ করেন ইসাবের সভাপতি।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জনাব সালমান এফ রহমান এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিথ থেকে এই প্রদর্শনীর উদ্বোধন করবেন জানিয়ে নিয়াজ আলী চিশতি আরও বলেন, এই প্রদর্শনীতে বিশ্বের ৩০টি দেশের শতাধিক বিশ্বখ্যাত প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে যারা তাদের ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটির অত্যাধুনিক পণ্যগুলো প্রদর্শন করবে। তিনটি ক্যাটাগরিতে পন্য প্রদর্শন করা হবে এই এক্সপোতে। যার মধ্যে থাকছে ফায়ার সেফটি সলিউশন, সিকিউরিটি সলিউশন ও বিল্ডিং অটোমেশন।

এই বছরের এক্সপো তে ‘ইসাব সেফটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’বিশেষ গুরুত্ব পাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বাণিজ্যিক ভবন, আবাসিক ভবন ও শিল্প কারখানা; এই তিন ক্যাটাগরিতে যারা যথাযথ নিয়মনীতি মেনে অগ্নি নির্বাপণ ব্যবস্থা ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছেন তাদের অ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে সম্মানিত করা হবে।

এছাড়াও অগ্নিনির্বাপণ ও দুর্ঘটনায় উদ্ধারকাজে সাহসী ভূমিকা রাখার জন্য ফায়ার ফাইটারদের পরিবারকেও এবার ইসাবের পক্ষ থেকে বিশেষ সম্মাননা দেওয়া হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে ইসাবের সেক্রেটারি জেনারেল জাকির উদ্দিন আহমেদ বলেন, দেশের ক্রমবর্ধমান উন্নয়ন ও গতিশীলতার সঙ্গে তাল মিলিয়ে ইসাবের সদস্যরা দেশের সার্বিক শিল্প-বানিজ্যের ও আবাসন খাতের নিরাপত্তা নিশ্চিতে ক্রমাগত কাজ করে যাচ্ছে ইসাব।

৯ম আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২৪ এর কো-পার্টনার হিসেবে রয়েছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর, অ্যাসোসিয়েট পার্টনার হিসেবে রয়েছে FEBOAB, বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএ, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, বাণিজ্য মন্ত্রণালয়,স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই প্রদর্শনীতে সার্বিকভাবে সহযোগিতা করেছে এফবিসিসিআই।

ইসাবের পক্ষ থেকে এর সকল সদস্য, অংশগ্রহণকারী প্রতিষ্ঠান সমূহ, সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় এবং অধিদপ্তর সমূহ এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে ইসাবের পরিচালনা পর্ষদের পক্ষে আরো উপস্থিত ছিলেনঃ মোঃ মতিন খান- ভাইস প্রেসিডেন্ট, মোহাম্মদ মাহমুদ – ভাইস প্রেসিডেন্ট, মোঃ মনজুর আলম – ভাইস প্রেসিডেন্ট, এম মাহমুদুর রশিদ – ভাইস প্রেসিডেন্ট, মোঃ মাহাবুর রহমান- এসিস্ট্যান্ট সেক্রেটারি, মোঃ নূর-নবী –কোষাধক্ষ, মোঃ ওয়াহিদ উদ্দিন- পরিচালক, ইঞ্জিঃ মোঃ আল-এমরান হোসেন- পরিচালক, মেজর মোঃ আশেক কামাল (অব) পরিচালক, মোঃ রফিকুল ইসলাম পরিচালক।