ঢাকাSunday , 16 June 2024
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

দোকান ভর্তি মেয়াদোত্তীর্ণ ওষুধ, ভোক্তা অধিকারের অভিযান

নিজস্ব প্রতিবেদক
জানুয়ারি ৯, ২০২৪ ৬:৩৮ অপরাহ্ণ । ৮৬ জন
link Copied

রাজধানীর মগবাজার এলাকায় অভিযান চালিয়ে দুটি ফার্মেসীকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার দুপুরে নিয়মিত অভিযানের অংশ হিসেবে মগবাজারের নয়াটলা এলাকায় অভিযানে যায় ভোক্তা অধিদপ্তর। অভিযানের নেতৃত্ব দেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান, সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল।

অভিযানে দেখা যায়, মেঘলা মেডিকেল স্টোর নামের একটি ফার্মেসীতে বিপুল সংখ্যক মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির জন্য সংরক্ষণ করে রেখেছে। মাত্র ১০ মিনিটে ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তা ৪৪ বক্স মেয়াদউত্তীর্ণ ওষুধ খুঁজে বের করে। এসব ওষুধের মধ্যে কিছু ওষুধের মেয়াদ শেষ হয়েছে ২০২০ এবং ২০২২ সালে। দীর্ঘদিন আগে মেয়াদ শেষ হলেও সেগুলো বিক্রির জন্য রাখা হয়েছে। ভোক্তা স্বার্থ বিরোধী এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া পাশের আজিজ মেডিকেল স্টোর নামের আরও একটি ফার্মেসীতে অভিযান চালায়। সেখানেও বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়া যায়। এই ফার্মেসীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে জব্বার মণ্ডল বলেন, এই এলাকায় দুটি ফার্মেসীতে অভিযান চালানো হয়েছে। এর মধ্যে একটিতে বিপুল পরিমাণে মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়া গেছে। মাত্র ১০ মিনিটে ৪৪ বক্স মেয়াদোত্তীর্ণ ওষুধ পেয়েছি। যা খুবই দুঃখজনক। এই অপরাধে মেঘলা মেডিকেল স্টোরকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে আগামী ৭ দিন জনস্বার্থে বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। এই সাত দিন দোকানের বাকি মেয়াদোত্তীর্ণ ওষুধ খুঁজে বের করে পরিষ্কার করবে। তার পর দোকানো খোলার অনুমতি দেওয়া হবে।

তিনি আরও বলেন, পাশের আরও একটি ফার্মেসীতেও মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়া যায়। সেখানে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এবং প্রাথমিকভাবে সতর্ক করে দেওয়া হয়েছে।

এসআর