ঢাকাSaturday , 24 February 2024
  • অন্যান্য

মেয়াদহীন অবৈধ ওষুধ বিক্রি, ২ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ২১, ২০২৩ ৬:৪২ অপরাহ্ণ । ৫২ জন
link Copied

মেয়াদহীন এবং অবৈধ ওষুধ বিক্রি করায় দুই প্রতিষ্ঠানকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার রাজধানীর বারিধারা এলাকায় অভিযান চালিয়ে বিখ্যাত কবিরাজ ঘরকে ২০ হাজার এবং বারিধারা জেনারেল হাসপাতালকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের নেতৃত্ব দেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান, সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফারহানা ইসলাম অজন্তা।

অভিযানে দেখা যায়, সাধনা ওষুধালয়ের লাইসেন্স নিয়ে বিভিন্ন বেনামী এবং অবৈধ ওষুধ বিক্রি করছিল বিখ্যাত কবিরাজ ঘর নামের প্রতিষ্ঠান। এছাড়া সাধনা ওষুধালয়ের কিছু ওষুধের মেয়াদ শেষ হবার পরেও বিক্রির জন্য সংরক্ষণ করে রাখা হয়েছে। এছাড়া মেয়াদ কাটাকাটি করে এক বছরের স্থানে ৬ বছর লিখে ভোক্তার সঙ্গে প্রতারণা করছিল। এ অপরাধে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।

এছাড়া পাশের বারিধারা জেনারেল হাসপাতালে গিয়ে দেখা যায়, পাঁচ বছর আগে মেয়াদ শেষ হয়ে যাওয়া রি-এজেন্ট এবং ওষুধ দিয়ে বিভিন্ন রোগের পরীক্ষা করা হচ্ছে। এছাড়া বিভিন্ন টেস্টের ওষুধের মেয়াদ শেষ হবার পরেও সেগুলো দিয়েই টেস্ট করছিল। এই অপরাধে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে জব্বার মণ্ডল বলেন, সাধানা ওষুধালয়ের সাইনবোর্ড লাগিয়ে বিভিন্ন অবৈধ ওষুধ বিক্রি করছিল বিখ্যাত কবিরাজ ঘর। এছাড়া মেয়াদ শেষ হয়ে যাবার পর আবার মেয়াদ কাটাকাটি করে ৬ বছর বাড়িয়ে দিয়েছে। যা গুরুত্বর অপরাধ। এই অপরাধে প্রতিষ্ঠানটিকে সতর্কতামূলক ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া বারিধারা জেনারেল হাসপাতালে গিয়ে দেখা যায়, রোগীদের বিভিন্ন টেস্টের জন্য যেসব ওষুধ ব্যবহার করা হয় সেগুলোর মেয়াদ ৫ বছর আগে শেষ হয়েছে। তার পরেও সেগুলো পুনারায় টেস্টে ব্যবহারের জন্য সংরক্ষণ করে রেখেছে। এছাড়া টেস্টে ব্যবহৃত অনেক ওষুধ মেয়াদহীন অবস্থায় পাওয়া যায়। এসব অপরাধে এই প্রতিষ্ঠানটিকেও ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এসআর