ঢাকাSunday , 25 February 2024

পেঁয়াজের দাম আরও কমবে: জব্বার মণ্ডল

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ১৪, ২০২৩ ৫:০২ অপরাহ্ণ । ৫৮ জন
link Copied

ইতোমধ্যেই দেশি এবং আমদানিকরা সব ধরনের পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। দাম আরও কমবে বলে আশা করছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান, সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল।

তিনি বলেন, পাইকারী আড়ৎ এবং বাজারে পর্যাপ্ত পেঁয়াজ মজুত রয়েছে। ক্রেতা তুলনামূলক কম। দাম অনেকটা কমে গেছে।

বৃহস্পতিবার দুপুরে নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে রাজধানীর মোহাম্মদপুর এলাকার সাদেক খান কৃষি মার্কেটে (পাইকারী বাজার) অভিযান শেষে এসব কথা বলেন তিনি।

ভোক্তা অধিদপ্তরের এই কর্মকর্তা বলেন, দেশি নতুন পেঁয়াজ (মুরিকাটা) ৬০ থেকে ৭০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। পুরাতন ভালোমানের দেশি পেঁয়াজ ৯৫ থেকে ১০৫ টাকা দরে বিক্রি করা হচ্ছে। ভারতীয় আমদানি করা পেঁয়াজ ৮০ থেকে ৯০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

জব্বার মণ্ডল বলেন, কিছু কিছু পেঁয়াজ হয়তো অবৈধভাবে গুদামজাত করা ছিল সেই পেঁয়াজগুলোতে গাছ গজিয়ে গেছে। সেগুলো এখন বিক্রির জন্য আড়তে আনা হয়েছে। কিন্তু ক্রেতা তুলনামূলকভাবে কম। বিধায় বিক্রিও কম। কিন্তু বাজারে পর্যাপ্ত পেঁয়াজের জোগান রয়েছে।

ক্রেতাদের উদ্দেশ্য করে তিনি বলেন, সম্মানিত ক্রেতাগণ একটু ধৈর্য ধরেছেন, আমাদের দৃঢ় বিশ্বাস, আরও দুই একদিনের মধ্যে পেঁয়াজের বাজার আরও স্থিতিশীল হবে। ৫০ টাকার মধ্যে পেঁয়াজ পাওয়া যাবে এমনটি আমাদের প্রত্যাশা।

এসময় সাদেক খান কৃষি মার্কেটের পেঁয়াজের আড়ত ঘুরে মূল্য তালিকা যাচাই করেন। পাকা রশিদ রাখার নির্দেশনা দেন। পাশাপাশি মুরগির বাজারে একটি প্রতিষ্ঠানে মূল্য তালিকা না থাকা এবং ওজনের কারচুপি করায় দুই হাজার টাকা জরিমানা করা হয়। মাছ বাজারে রঙ্গিন আলো না ব্যবহারের জন্য মাছ ব্যবসায়ীদের নির্দেশনা দেওয়া হয়।

এসআর