ঢাকাWednesday , 24 July 2024
আজকের সর্বশেষ সবখবর

তেলের দাম লিটারে ১০ টাকা কমলো

নিজস্ব প্রতিবেদক
ফেব্রুয়ারি ২০, ২০২৪ ৫:২৮ অপরাহ্ণ । ৯৬ জন
link Copied

আসন্ন পবিত্র রমজান উপলক্ষে লিটার প্রতি ১০ টাকা কমিয়ে বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬৩ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৪৯ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন দাম ১ মার্চ থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা’ বিষয়ক টাক্সফোর্সের সভায় শেষে সাংবাদিকদের তিনি এ সিদ্ধান্তের কথা জানান বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

প্রতিমন্ত্রী বলেন, রমজানে যে পরিমাণ অত্যাবশ্যকীয় পণ্য বাজারে থাকা প্রয়োজন তার পুরোটাই আছে বলে ব্যবসায়ীরা আশ্বাস দিয়েছেন। নিত্যপণ্য আমদানিতে যাতে সমস্যা না হয় সেজন্য বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি, আগামী বাজেটে পণ্যের ট্যারিফ স্বাভাবিক রাখতে এনবিআরকে নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেন, রমজানের আগে এক লাখ টন চিনি আর ৫০ হাজার টন পেঁয়াজ দিতে রাজি হয়েছে ভারত সরকার। তাছাড়া, মিয়ানমার থেকে নৌপথে পণ্য আমদানি করতে জাহাজ ব্যবস্থা সহজ করা হবে।

পহেলা মার্চ থেকে ভোক্তাদের জন্য ৩৩৩ হটলাইন চালু হবে উল্লেখ করে টিটু বলেন, বাজারে গিয়ে সরকারের বেঁধে দেয়া দামের চেয়ে বেশী দামে পণ্য বিক্রি হলে এই নাম্বারে ফোন দিয়ে জানাতে পারবেন ভোক্তারা।

টিসিবির পণ্য সরবরাহ সম্পর্কে টিটু বলেন, রমজানে চাল, তেল, ডাল, চিনি, ছোলা ও খেজুর দুইবার দেয়া হবে। আগে দেয়া হতো একবার। এতে বাজারে চাপ কমবে।

রমজানে আগে জিনিসপত্রের দাম বাড়ানোর কোনো সুযোগ নাই উল্লেখ করে টিটু বলেন, সরকার সংশ্লিষ্টদের নিয়ে সর্বোচ্চ নজরদারি রাখছে বাজারের উপর।