ঢাকাWednesday , 17 April 2024
আজকের সর্বশেষ সবখবর

রমজান মাসে রাস্তায় কোনো ব্যবসা চলবে না: ডিএমপি

নিজস্ব প্রতিবেদক
মার্চ ২১, ২০২৪ ৬:৪৬ অপরাহ্ণ । ২৯ জন
link Copied

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্র্যাফিক) মো. মুনিবুর রহমান বলেছেন, রমজান মাসে রাস্তায় কোনো ব্যবসায়িক কার্যক্রম চলতে দেয়া হবে না। তিনি জানান, বিভিন্ন মার্কেটের সামনে অযাচিত পার্কিংয়ের বিষয়েও ডিএমপি ট্র্যাফিক বিভাগ সচেষ্ট রয়েছে।

বৃহস্পতিবার সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ের সময় এসব কথা বলেন তিনি।

মুনিবুর রহমান জানান, পবিত্র রমজান মাসে সুষ্ঠু ও সমন্বিত উদ্যোগের মাধ্যমে রাজধানীর ট্র্যাফিক শৃঙ্খলা রক্ষা করা হচ্ছে।

তিনি বলেন, বিকেল সাড়ে ৩টায় অফিস ছুটি হলেও দেখা যায় বিকেল ৫টার আগে থেকে ইফতারের আগ পর্যন্ত অধিকাংশ যানবাহন তড়িঘড়ি করে গন্তব্যস্থলে যাওয়ার উদ্দেশে রওনা হয়। এতে শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন ইন্টার সেকশন ও শেষ মুহূর্তে অযাচিত ট্র্যাফিক কনজেশন তৈরি হয়।

সেজন্য অফিস ছুটির পর অর্থাৎ সাড়ে ৩টা থেকে বা এর কাছাকাছি সময়ে কর্মস্থল থেকে বাসার উদ্দেশে রওনা দেয়ার জন্য নগরবাসীকে আহ্বান জানান এই পুলিশ কর্মকর্তা।

এসময় তিনি আরও বলেন, বিভিন্ন গুরুত্বপূর্ণ রুটের সড়কের পাশে গাড়ি পার্কিং করা হয়, যা সড়কের প্রশস্ততা কমিয়ে দেয়। যানবাহন চলাচল বাধাগ্রস্ত করে। রমজানের শুরু থেকে ট্রাফিক বিভাগ পার্কিংয়ের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে। সড়কের পাশে অযাচিত পার্কিং না করার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।

মুনিবুর রহমান বলেন, পাশের বিভিন্ন ইউনিট থেকে যানবাহন অযাচিতভাবে ডিএমপি এলাকায় প্রবেশ করে যানজট তৈরি করে। ডিএমপির ট্রাফিক বিভাগের সদস্যদের এ বিষয়ে কড়াভাবে নির্দেশ দেয়া হয়েছে। ডিএমপি এলাকায় ভারী যানবাহন প্রবেশের নির্দিষ্ট সময়সীমা আছে। অনেক সময় এই সময়সীমা না মেনে চালকরা চলার চেষ্টা করেন, যা যানজটের সৃষ্টি করে। নির্ধারিত সময়সীমার বিষয়টি মেনে চলতে হবে।

ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার বলেন, বিভিন্ন সময় ঢাকা শহরের ছোট-বড় সড়কে মেরামতের কাজ চলে। জনসাধারণের দুর্ভোগের কথা চিন্তা করে রমজান মাসে এসব সড়ক চলাচল উপযোগী করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

গণপরিবহনের মালিক ও শ্রমিক প্রতিনিধিগণের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, গণপরিবহনে যাত্রী ওঠানামা করার ক্ষেত্রে নির্ধারিত বাস স্টপেজগুলোর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। যত্রতত্র যাত্রী ওঠানামা করানো যাবে না। এক্ষেত্রে সিটি সার্ভিসগুলোকে গেটলক সিস্টেম প্রবর্তন করতে হবে। অনেক সময় বিভিন্ন টার্মিনালের সামনে গণপরিবহনগুলো একাধিক স্থানে দাঁড়িয়ে থেকে যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি করে। সেটা কিছুতেই কাম্য নয়, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসআর