ঢাকাSaturday , 2 March 2024
  • অন্যান্য

পিরোজপুরে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতা ২০২৪ অনুষ্ঠিত

মোঃ নুর উদ্দিন
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ৫:০৩ অপরাহ্ণ । ২৫ জন
link Copied

শিক্ষা ব্যবস্থাকে স্মার্ট করার জন্য কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। উন্নত শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য দেশের সকল স্থানে শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়ন করছে। শিক্ষার মান উন্নয়ন, শিক্ষা প্রদান কার্যক্রম ও শিক্ষা গ্রহণের ব্যবস্থাকে স্মার্ট করার জন্য বিভিন্ন প্রদক্ষেপ নিয়ে বাস্তবায়ন করছে।

রবিবার (১১ ফেব্রুয়ারি) সকালে ২ নং কদমতলা ১৩ নং বোর্ড পোরগোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতা ২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

অতিথির বক্তব্যে এসব কথা বলেন পিরোজপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এস এম বায়েজীদ হোসেন, তিনি আরো বলেন বর্তমান আওয়ামী লীগ সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে শিক্ষা ব্যবস্থার দিকে, দক্ষ মানবসম্পদ তৈরি করতে হলে শিক্ষার বিকল্প নেই। আজকের শিশু যেমন আগামী দিনের ভবিষ্যৎ, ঠিক তেমনি আজকের প্রাথমিক শিক্ষার উপর ভিত্তি করে গড়ে উঠবে আগামী দিনের প্রশিক্ষিত প্রজন্ম ‘‘মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত দেশপ্রেমিক।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন আপাদমস্তক শিক্ষানুরাগী। তিনি একটি শোষণ-বৈষম্যহীন রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা গড়ে তোলার জন্য আমৃত্যু কাজ করে গেছেন।

তিনি জাতিকে সুশিক্ষায় শিক্ষিত করতে চেয়েছিলেন। বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা ছিল তার রাজনৈতিক দর্শনের অন্যতম ভিত্তিভূমি। ১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত পাকিস্তানের শাসক গোষ্ঠী ৬টি প্রধান শিক্ষা কমিশনসহ মোট ৮টি শিক্ষা প্রতিবেদন পেশ করে। কিন্তু কোনোটিতেই অখণ্ড পাকিস্তানের জাতীয় মুক্তি ও আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন হয়নি। তাই তিনি সমস্ত প্রতিকূলতার মধ্যেও শিক্ষা নিয়ে নতুন করে ভাবেন। বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা ও দর্শনকে ধারণ করে যেকোনো জাতি একটি আধুনিক, কর্মমুখী এবং বিজ্ঞান মনস্ক শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে পারে। এ কারণেই তার শিক্ষা ভাবনা ‘জাতীয়’ থেকে ‘বৈশ্বিক,তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার প্রাথমিক শিক্ষায় ছেলে-মেয়েদের অন্তর্ভুক্তি বৃদ্ধি এবং সমতা তৈরির মাধ্যমে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে বলে তিনি তার বক্তব্যে দাবি করেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ শহিদুল ইসলাম উপজেলা শিক্ষা অফিসার পিরোজপুর সদর, সবুজ কান্তি সিকদার সহকারী উপজেলা শিক্ষা অফিসার, মোঃ কাজী রেজাউল করিম যুগ্ম সাধারণ সম্পাদক কদমতলা ইউনিয়ন আওয়ামী লীগ, মোঃ হাফিজুর রহমান, মোঃ সাঈদ -উর রহমান সহ কদমতলা ক্লাস্টারের প্রাথমিক বিদ্যালয় শিক্ষক বীরেন্দু সহ বিভিন্ন স্তরের সামাজিক ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কদমতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ শিহাব হোসেন।