ঢাকাSunday , 16 June 2024
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

বাংলা ডেস্ক
ফেব্রুয়ারি ২, ২০২৪ ১২:২২ অপরাহ্ণ । ৭৭ জন
link Copied

গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে আজ বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছে। শুক্রবার বাদ ফজর তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বি পাকিস্তানের মাওলানা আহম্মদ বাটলার আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় ৫৭তম বিশ্ব ইজতেমা।

৪ ফেব্রুয়ারি দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে তা শেষ হবে। ইতোমধ্যে ইজতেমা ময়দানে লাখো মুসল্লির ঢল নেমেছে। ধর্মপ্রাণ মানুষের স্রোত এখন টঙ্গীমুখী। এ স্রোত থাকবে আখেরি মোনাজাতের আগ পর্যন্ত। আজ ইজতেমা মাঠে দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন কাকরাইল জামে মসজিদের পেশ ইমাম ও খতিব হাফেজ মাওলানা মোহাম্মদ জোবায়ের আহমেদ।

জানা যায়, বুধবার থেকেই জামাতবদ্ধ মুসল্লিরা ইজতেমা ময়দানে সমবেত হতে থাকেন। দেশের ৬৪টি জেলাসহ বিদেশি মুসল্লিরা তাদের জন্য নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়ে বয়ান, কারগুজারি, তাশকিল, তালিম, কোরআন তিলাওয়াত, জিকির-আসকার ও ইবাদত-বন্দেগিতে মশগুল।

বৃহস্পতিবার সকাল থেকে ময়দানের প্রতিটি খিত্তায় আগত মুসল্লিদের উদ্দেশে তালিম শুরু হয়েছে। সকালে সমবেত মুসল্লিদের উদ্দেশে উদ্বোধনী ও তালিমি বয়ান করেন ভারতের মাওলানা আহমদ লাট। তার বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক। এবারের ইজতেমায় বিশ্বের ৮৫টি দেশের প্রায় ৪-৫ হাজার বিদেশি মেহমান আখেরি মোনাজাতে অংশগ্রহণ করবেন বলে ধারণা করা হচ্ছে।

এসআর