ঢাকাSunday , 25 February 2024

শ্রীলঙ্কার ব্যবসায়ীদের বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান এফবিসিসিআই’র

নিজস্ব প্রতিবেদক
জানুয়ারি ২১, ২০২৪ ৬:১৩ অপরাহ্ণ । ২০ জন
link Copied

বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগের জন্য শ্রীলঙ্কান ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)’র সভাপতি মাহবুবুল আলম।

রবিবার (২১ জানুয়ারি) এফবিসিসিআইর গুলশান কার্যালয়ে শ্রীলঙ্কার হাইকমিশনার মান্যবর ধর্মপাল ওয়েরাক্কোডির সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এফবিসিসিআই সভাপতি এই আহ্বান জানান।

এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশে ১০০ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে সরকার। এসব অর্থনৈতিক অঞ্চলে তেল, গ্যাস, বিদ্যুৎ সহ সব ধরনের সুবিধা প্রদান করা হচ্ছে। এছাড়া বাংলাদেশে ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগ সহজ করার লক্ষ্যে ওয়ান স্টপ সার্ভিস, ই-প্ল্যাটফর্মসহ আকর্ষনীয় প্রণোদনা চলমান রয়েছে। শ্রীলংকার ব্যবসায়ীরা তাদের নিজস্ব বা যৌথ উদ্যোগে এখানে শিল্প কারখানা প্রতিষ্ঠা করে লাভবান হতে পারে।

জনাব মাহবুবুল আলম আরও বলেন, গার্মেন্টস, ফার্মাসিউটিক্যালস, ইকো ট্যুরিজম, আতিথিয়তা ইত্যাদি বাংলাদেশে ব্যাপক সম্ভাবনাময় খাত। শ্রীলংকার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে চাইলে এফবিসিসিআইর পক্ষ থেকে সব ধরনের সহায়তা দেয়া হবে।

বৈঠকে শ্রীলঙ্কার হাইকমিশনার মান্যবর ধর্মপাল ওয়েরাক্কোডি জানান, শ্রীলংকার অনেক ব্যবসায়ী উদ্যোক্তা রয়েছে যারা বাংলাদেশে ব্যবসা করার জন্য আগ্রহী। বাংলাদেশ থেকে প্রতিবছর প্রচুর পরিমান পর্যটক পায় শ্রীলংকা। দুই দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য বাড়ানোর সময় এসেছে।

এসময় শ্রীলংকার অর্থনীতি ঘুরে দাড়াতে সেদেশের কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকার প্রশংসা করেন এফবিসিসিআইর নেতৃবৃন্দ।

বৈঠকে শ্রীলঙ্কান হাইকমিশনের কমার্শিয়াল কাউন্সেলর শ্রীমলী জয়রথনা, এফবিসিসিআই সহ-সভাপতি মিস শমী কায়সার, রাশেদুল হোসেন চৌধুরী (রনি), মহাসচিব মোঃ আলমগীরসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।