ঢাকাSunday , 19 May 2024
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

তৈরি পোশাক রফতানি বেড়েছে প্রায় ৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
মে ২, ২০২৪ ৮:০৯ অপরাহ্ণ । ৩১ জন
link Copied

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) বলছে, চলতি অর্থবছরের জুলাই থেকে এপ্রিল মাসে তৈরি পোশাক (আরএমজি) রফতানি আয় গত বছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৯৭ শতাংশ বেড়েছে।

বৃহস্পতিবার (২ মে) ইপিবির প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল মাসের মধ্যে তৈরি পোশাক রফতানি আয় ৪ দশমিক ৯৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০ হাজার ৪৯৪ দশমিক ২৬ মিলিয়ন ডলারে। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ৩৮ হাজার ৫৭৭ দশমিক ৫১ মিলিয়ন ডলার। তবে জুলাই-এপ্রিল মাসে পূরণ হয়নি পোশাক রফতানি আয়ের লক্ষ্যমাত্রা।

এ সময়ে দেশের পোশাক রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৪২ হাজার ৯৭৪ দশমিক ৩৩ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে ৫ দশমিক ৭৭ শতাংশ কম পোশাক রফতানি হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, তৈরি পোশাক খাতের রফতানি আয়ের মধ্যে ২২ হাজার ৮৭৮ দশমিক ৪৪ মিলিয়ন ডলার এসেছে নিটওয়্যার রফতানি থেকে, যা ৯ দশমিক ১১ শতাংশ বেড়েছে। গত অর্থবছরের একই সময়ে নিটওয়্যার রফতানির পরিমাণ ছিল ২০ হাজার ৯৬৭ দশমিক ৭৩ মিলিয়ন ডলার।

তবে চলতি অর্থবছরের জুলাই-এপ্রিল মাসে ২৩ হাজার ৩৭৪ দশমিক ৭৭ মিলিয়ন ডলার লক্ষ্যমাত্রার চেয়ে নিটওয়্যার রফতানি কম হয়েছে ২ দশমিক ১২ শতাংশ।

এছাড়া তৈরি পোশাক খাতের রফতানি আয়ের মধ্যে ১৭ হাজার ৬১৫ দশমিক ৮২ মিলিয়ন ডলার এসেছে ওভেন পোশাক রফতানি থেকে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় শূন্য দশমিক ০৩ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ে ওভেন পোশাক রফতানির পরিমাণ ছিল ১৭ হাজার ৬০৯ দশমিক ৭৮ মিলিয়ন ডলার।

তবে চলতি অর্থবছরের জুলাই-এপ্রিল মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ওভেন পোশাক রফতানি কম হয়েছে ১০ দশমিক ১২ শতাংশ। লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৯ হাজার ৫৯৯ দশমিক ৫৬ মিলিয়ন ডলার।

এসআর