ঢাকাWednesday , 24 April 2024
আজকের সর্বশেষ সবখবর

গাছ হত্যার প্রতিবাদে ব্যতিক্রমী শোকসভা

আবদুর রহিম
মার্চ ১১, ২০২৪ ৪:৫৭ অপরাহ্ণ । ৫০ জন
link Copied

পাহাড়-সমুদ্র আর বৃক্ষরাজিতে পরিবেষ্টিত নয়নাভিরাম বন্দর নগরী আজ পাহাড় খেকো আর গাছ খেকোদের কবলে পড়ে ধূসর বিবর্ণ নগরীতে পরিণত হয়েছে।

ভূমিদস্যুদের কালো হাতের ছোবলে সবুজঘেরা সৌন্দর্যের রাণী চট্টগ্রাম আজ মলিন এক মরু শহরে পরিণত হচ্ছে। পরিবেশবাদী, নাগরিক সমাজ আর সাংবাদিক সমাজের শত আবেদন-নিবেদন-আন্দোলনেও বন্ধ করা যাচ্ছে না বৃক্ষ হত্যা।

এক সময় চট্টগ্রাম সার্কিট হাউজের সামনের জায়গাটুকু ছিল উন্মুক্ত সবুজে ঘেরা জনসাধারণের হাটা-চলা, বিশ্রাম কিংবা অলস সময় কাটানোর সবুজ এক চত্ত্বর। সেটা লিজ দেয়া হয় সিটি কর্পোরেশনের কাছে। সেখানে হয় শিশুপার্ক। অনিয়ম, বিশৃঙ্খলার জন্য দীর্ঘ পঁচিশ বছর শেষে লিজ বাতিল করা হয়, ভেঙে ফেলা হয় শিশুপার্ক। কথা ছিল জায়গাটা আবার আগের মত উন্মুক্ত থাকবে। কিন্তু সম্প্রতি সেখানকার গাছ গুলো কাটা শুরু হয়। ইতোমধ্যে অনেক গুলো গাছ কাটা পড়েছে এবং বাকি গুলোও হত্যা করা হবে। এখনও সবমিলিয়ে ১২১ টার মত গাছ আছে ঐ এলাকায়। তাছাড়া নগরীর গরীরউল্লাহ শাহ মাজার কবরস্থানে চলছে গাছ হত্যার মহোৎসব।নগরীর বিপ্লব উদ্যানের সব গাছ কেটে সেখানে ইমারত বানানোর কাজ চলছে। সবকিছু মিলিয়ে চট্টগ্রাম নগরীতে চলছে গাছ হত্যার মহোৎসব।

চট্টগ্রাম নগরীতে গাছ হত্যার প্রতিবাদে ও মৃত গাছদের জন্য চট্টগ্রামের নাগরিক সমাজ ১০ মার্চ বেলা ১১ টায় নগরীর কাজীর দেউরী শিশুপার্ক এলাকার কাটা গাছের সামনে “হত্যা করা গাছেদের জন্য শোকসভা”র আয়োজন করা হয়।

ব্যতিক্রমধর্মী এই শোক৷ সভায় উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রাণী গবেষক শফিক হায়দার, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ডাক্তার মাহফুজুর রহমান, বরেণ্য চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার কামাল উদ্দীন, চলচিত্র নির্মাতা আসমা বীথি, ন্যাপের সাংগঠনিক সম্পাদক মিতুল দাস, নুরুল হুদা, সিঞ্চন ভৌমিক, বেলা চট্টগ্রামের প্রতিনিধি মনিরা পারভীন রূবা, গণ সংহতির সাধারন সম্পাদক হাসান মারুফ রুমী, বিশিষ্ট অর্থোপেডিক্স ডাক্তার মনজুরুল করীম বিপ্লব, গ্রীণ ফিঙ্গারস কো ফাউন্ডার আবু সুফিয়ান, অগ্নিবীণা পাঠাগারের সৌরভ চৌধুরী, হ্যিউমেন ফার্স্ট মুভনেন্টের তরুন বিশ্বাস, মো রুবেল, সালমা জাহান, শিরিন শাহিনসহ পরিবেশ সচেতন মানুষ।

বক্তারা সবাই পরিবেশ রক্ষায় গাছের গুরুত্ব তুলে ধরেন এবং আর একটা গাছও কাটা হলে কঠোর আন্দোলনের কথা বলেন। মৃত গাছের শোক সভায় বিশিষ্ট নাগরিকরা বলেন, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঠিক সিদ্ধান্ত রক্ষা করতে পারে জীবনদায়িনী এই গাছগুলো।