ঢাকাSunday , 25 February 2024

ডেঙ্গুতে মৃত্যু কমেছে, আক্রান্ত ৯৭১

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ২৬, ২০২৩ ৭:১২ অপরাহ্ণ । ৪৬ জন
link Copied

দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। গতকাল ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১২ জনের মৃত্যু হয়েছিল।

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে সারা দেশে আরও ৯৭১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

রোববার (২৬ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৯৭১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে, ঢাকাতে ২১৭ জন এবং ঢাকার বাইরে ৭৫৪ জন।

গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট এক হাজার ২৯৭ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এরমধ্যে, ঢাকায় বিভিন্ন হাসপাতাল থেকে ২৪৫ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে থেকে এক হাজার ৫২ জন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। এরমধ্যে, এক জন ঢাকাতে এবং দুই জন ঢাকার বাইরে মারা যান। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট এক হাজার ৫৯৮ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে, ঢাকাতে ৯২৬ জন এবং ঢাকার বাইরে ৬৭২ জন।

এছাড়াও চলতি বছরের ২৬ নভেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে তিন লাখ আট হাজার ১৬৭ জন। এরমধ্যে, ঢাকাতে এক লাখ সাত হাজার ৭৯ জন ও ঢাকার বাইরে দুই লাখ এক হাজার ৮৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

চলতি বছরে এ পর্যন্ত মোট তিন লাখ দুই হাজার ৯৭৪ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এরমধ্যে, ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে এক লাখ পাঁচ হাজার ১৩৬ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন এক লাখ ৯৭ হাজার ৮৩৮ জন।

বর্তমানে সারা দেশে মোট তিন হাজার ৫৯৫ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। ঢাকায় এক হাজার ১৭ জন এবং ছাড়পত্র পেয়েছেন দুই হাজার ৫৭৮ জন।

এতে আরও বলা হয়, চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার শতকরা ৯৮ শতাংশ। হাসপাতালে ভর্তি থাকার হার এক শতাংশ এবং মৃত্যুর হার শূন্য দশমিক পাঁচ শতাংশ।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৬২ হাজার ৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ২৮১ জন মারা যান।

এসআর