ঢাকাSaturday , 13 April 2024

নান্দাইল ও ধোবাউড়ায় টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ স্থাপন কাজ শতভাগ সম্পন্ন

মোঃ জাকির হোসেন
ফেব্রুয়ারি ১৮, ২০২৪ ৪:৩৬ অপরাহ্ণ । ৬১ জন
link Copied

১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ স্থাপন প্রকল্পের আওতায় ময়মনসিংহের নান্দাইল ও ধোবাউড়া উপজেলায় টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ স্থাপন কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। এছাড়াও ময়মনসিংহ মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন প্রকল্পের আওতায় ৭ টি ভবন নির্মাণ কাজ চলমান যার ৬৫% কাজ সম্পন্ন হয়েছে।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) ময়মনসিংহ জেলা প্রশাসকের আয়োজনে দপ্তর কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা উন্নয়ন সমন্বয় কমিটি’র অনুষ্ঠিত মাসিক সভায় এসব তথ্য জানা যায়। সভায় এজেন্ডাভুক্ত জেলা পর্যায়ে সকল দপ্তরসমূহের পরিচালক এবং উপপরিচালকবৃন্দ উপস্থিত থেকে দপ্তরের গুরুত্বপূর্ণ কার্যক্রম সমূহের অগ্রগতি ও বাস্তবায়ন সম্পর্কে জেলা প্রশাসককে অবহিত করেন।

সভায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ময়মনসিংহ এর প্রতিনিধি জানান, পল্লী বিদ্যুতের আবাসিক শ্রেণীর নতুনভাবে বিদ্যুৎ সংযোগ গ্রহণের ক্ষেত্রে প্রিপেইড নেট মিটারিং এবং বাধ্যতামূলকভাবে অনুপাতিক হারে সোলার প্যানেল স্থাপনের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ চলমান রয়েছে। সকল উপজেলার ট্রান্সফর্মার চুরি রোধ ও গ্রাহক সচেতনতা বৃদ্ধির জন্য উঠান বৈঠক, গণশুনানি, সুশাসন প্রতিষ্ঠা, অভিযোগ প্রতিকার, নিরাপদ বিদ্যুৎ ব্যবহার সংক্রান্ত সচেতনতা বৃদ্ধির জন্য মাইকিং করণ কর্মসূচি বাস্তবায়ন অব্যাহত আছে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ময়মনসিংহ এর প্রদত্ত তথ্য অনুযায়ী সমগ্র দেশের নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের আওতায় ২০২৩-২০২৪ অর্থ বছরের জন্য বিভিন্ন ধরনের পানির উৎসের ৩৭৭০ টি নলকূপের কাজ চলমান আছে। বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে ১৮৭ টি ওয়াস ব্লক নির্মাণ কাজ চলমান রয়েছে যার মধ্যে ১০৫ টি ওয়াশ ব্লকের হস্তান্তর প্রক্রিয়াধীন রয়েছে এবং বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ২৯২ টি পানির উৎস স্থাপন কাজ সম্পন্ন করা হয়েছে।

ময়মনসিংহ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মহছিনা খাতুন জানান,জেলাধীন উপজেলা ভিত্তিক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইতিপূর্বে ৫১১ টি শহীদ মিনার ছিল। ইতিমধ্যে ১৫ টি নতুন শহীদ মিনার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে ।বর্তমানে মোট শহীদ মিনারের সংখ্যা ৫২৬ টি। আরো ৭-৮ আটটি শহীদ মিনার নির্মাণাধীন রয়েছে। উল্লেখ্য যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের শহীদ মিনার নেই সেই সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণকল্পে পূন: তাগিদ দেয়া হয়েছে।

অনুষ্ঠিত সমন্বয় সভায় ময়মনসিংহ পুলিশ সুপারের প্রতিনিধি বলেন, আসন্ন রমজান ও ঈদকে সামনে রেখে বাজার মনিটরিং সহয়তা ও যানজট নিরেসনে ময়মনসিংহ পুলিশ প্রশাসন তাদের কার্যক্রম চলমান রাখবে।

জেলা উন্নয়ন সময় কমিটির সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী। এ সময় তিনি জেলার সকল দপ্তর প্রধানদের উদ্দেশ্ বলেন, আমাদের সবাইকে জেলার উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। উন্নয়ন কাজের ক্ষেত্রে কোন সমস্যা সম্মুখীন হলে তা আমাদের সকলের সমন্বয়ে সমাধান করতে হবে।

সভায় আরো উপস্থিত ছিলেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা লীরা তরফদার, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রতিনিধি, সকল উপজেলার ইউএনওগন ও জেলার সকল দপ্তরের কর্মকর্তা এবং প্রতিনিধিসহ ইলেকট্রনিক মিডিয়া ও গণমাধ্যমের কর্মীগন।