ঢাকাSaturday , 13 April 2024

ভুটানের ডাক্তার-নার্সদের প্রশিক্ষণ দিবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
মার্চ ২৬, ২০২৪ ৮:৫২ অপরাহ্ণ । ৩২ জন
link Copied

স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয়ার কৃতজ্ঞতা থেকে ভুটানে একটি বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট বানিয়ে দেবে বাংলাদেশ। এজন্য দেশটির ডাক্তার ও নার্সরা বাংলাদেশ থেকে প্রশিক্ষণ নেবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

মঙ্গলবার ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুকের শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট পরিদর্শন শেষে তিনি একথা জানান।

মহান স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের শ্রদ্ধা জানিয়ে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে আসেন ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুক। সেখানে তাকে স্বাগত জানান স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক সায়মা ওয়াজেদও। পরে বার্ন ইনস্টিটিউট ঘুরে দেখেন ভুটানের রাজা। কথা বলেন রোগীদের সঙ্গে।

দেখতে যান এই হাসপাতালে ভর্তি ভুটানি রোগী কারমা দেমাকে। নাকের চিকিৎসা নিতে বার্ন ইনস্টিটিউটে আছেন তিনি। পরে বাংলাদেশের চিকিৎসায় সন্তোষও প্রকাশ করেন ভুটানের রাজা।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ভুটানে বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল বানাতে অবকাঠামো ও জনবল তৈরি ও দক্ষতা বৃদ্ধিতে সহায়তা দেবে বাংলাদেশ।

ডা. সামন্ত লাল সেন বলেন, ‘ভুটান থেকে চিকিৎসক আমাদের দেশে আসবে, নার্স আসবে। আমাদের এই হাসপাতালে ট্রেনিং নেবে। আমরা প্রথম অন্তত ২ বছর ওটা চালু হওয়ার পরে যাতে চালাতে পারি, সেভাবেই আমরা ডাক্তারদের ট্রেইন করব। ভুটানের মহামান্য রাজা এতো খুশি হয়েছেন, আমাদের ডাক্তারদের ভুয়সী প্রশংসা করেছেন।’

একাত্তরে বাংলাদেশকে স্বীকৃতি দেয়া প্রথম দেশ ভুটানের প্রতি কৃতজ্ঞতার অংশ হিসেবে চিকিৎসা উন্নয়ন সহায়তা দেয়া হচ্ছে বলেও জানান সামন্ত লাল সেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন. ‘আমাদের প্রধানমন্ত্রী মনে করলেন ভুটানকে আমাদের কিছু দেয়া উচিৎ। সে জন্যই এ প্রস্তাবটা, উনি আমাকে বলেছিলেন। আমরা যখন ভুটানে গিয়েছিলাম, দেখে এসেছি। বাংলাদেশের স্বাস্থ্যখাতের সম্ভাবনা যে অনেক বেশি এবং স্বাস্থ্যখাত যে উন্নত হয়েছে এটি সেটারই উদাহরণ।’

ডা. সামন্ত লাল সেন আরও বলেন, আর আমাদের সায়মা ওয়াজেদ কিছুদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক হয়েছেন। উনার সঙ্গে আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি বৈঠক হয়। সেই বৈঠকে আমরা কীভাবে আমাদের স্বাস্থ্য ব্যবস্থাকে আরও উন্নতি করতে পারি, আমাদের ভ্যাকসিন প্ল্যান যেটা আছে সেটা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে একটি প্রতিনিধি দল আসবে, অন্যান্য কথাবার্তাও হয়েছে; যাতে আমরা হেলথ সিস্টেমটাকে আরও উন্নত করতে পারি।

সায়মা ওয়াজেদ এ হাসপাতাল দেখে খুব খুশি হয়েছেন জানিয়ে মন্ত্রী বলেন, উনি আমাকে বললেন যে আরও কীভাবে উন্নতি করতে পারি, বাইরে বার্ন ইউনিট কীভাবে বাড়াতে পারি, যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো সহায়তা লাগে, উনারা করবেন।

এসআর