ঢাকাWednesday , 24 July 2024
আজকের সর্বশেষ সবখবর

ঘোড়ার উপর নিষ্ঠুরতা কমাতে কুড়িগ্রামে গাড়ি চালকদের নিয়ে সচেতনামূলক সভা

রফিকুল হক রফিক
মার্চ ৬, ২০২৪ ৯:৫৪ অপরাহ্ণ । ১১৫ জন
link Copied

কুড়িগ্রাম সদর উপজেলায় পণ্য পরিবহনে ব্যবহৃত ঘোড়া লালন-পালনে যত্নশীল ও ঘোড়ার উপর নিষ্ঠুরতা পরিহার বিষয়ক এক সচেতনামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৬ মার্চ) বিকেলে সদরের যাত্রাপুর ইউনিয়নের চাকেন্দা খান পাড়া উচ্চ বিদ্যালয় মাঠে সদর উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। এসময় সদরের যাত্রাপুর ইউনিয়নের প্রায় ১১০জন ঘোড়ার গাড়ি চালকদের মাঝে ১০ কেজি করে চাল, ১ কেজি ডাল, সয়াবিন তেল, ঘোড়ার খাদ্য হিসেবে ২ কেজি গমের ভুষি ও উপজেলা প্রাণিসম্পদ অফিসের পক্ষ থেকে কৃমিনাশক ট্যাবলেট বিতরণ করা হয়।

জনসচেতনতামুলক কার্যক্রম ও প্রয়োজনীয় সামগ্রী বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ মুশফিকুল আলম হালিম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খন্দকার মোঃ ফিজানুর রহমান, লাইভ স্টক অফিসার ডাঃ এআরএম আল মামুন, ডাঃ বীরেন্দ্র নাথ রায়। এসময় অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন যাত্রাপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোঃ আব্দুল গফুর।

সালাম নামের এক ঘোড়ার গাড়ি চালক বলেন, বন্যার সময় ৬ মাস বসে থাকতে হয়। ঘোড়ার তখন কাজ থাকেনা। তখন ঘোড়ার খাবার সংগ্রহ করা কষ্ট হয়ে যায়। আর নিজে অভাবে থাকলে ঘোড়াকে খাবার দেওয়াটা আমাদের জন্য কঠিন। আজকের এই অনুষ্ঠান থেকে নতুন অনেক কিছুই জানতে পেরেছি। আমরা এখন ঘোড়া পালনে যত্নবান হবো।

রিয়াজুল ইসলাম নামের আরও এক ঘোড়ার গাড়ি চালক বলেন, ঘোড়ার গাড়িটাই নিজে করছি, এটা চালিয়ে সংসার চালাই। ঘোড়ার অনেক কষ্ট হয় এটা বুঝি। তার পরেও ঘোড়ার জন্যে খাদ্যের কোন গাফিলতি করি না। আজ স্যাররা এসে অনেক কিছু বুঝিয়ে আমাদের খাদ্য সামগ্রী দিল।

সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুশফিকুল আলম হালিম বলেন, ঘোড়ার প্রতি ঘোড়ারগাড়ী চালকদের সদয় আচরণের আহ্বান জানানোর পাশাপাশি ঘোড়ার উপরে নিষ্ঠুরতা পরিহার বিষয়ে বলা হয়েছে। আশা করা হচ্ছে পরবর্তীতে ঘোড়ার উপর নিষ্ঠুরতা কমে আসবে।