ঢাকাSaturday , 22 June 2024
  • অন্যান্য

কুড়িগ্রামে ৩ তক্ষকসহ ৫ পাচারকারী গ্রেফতার

রফিকুল হক রফিক
জানুয়ারি ১৭, ২০২৪ ৮:৪৭ অপরাহ্ণ । ১০৪ জন
link Copied

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার কচাকাটা থানা এলাকায় নেট লাগানো বাক্স থেকে বিলুপ্তপ্রায় ৩টি তক্ষক উদ্ধার করেছে কচাকাট থানা পুলিশ। পরে সূত্র ধরে ৫ জন পাচারকারীকে আটক করেছে পুলিশ।

বুধবার ভোররাতে কচাকাটা থানার দক্ষিন বলদিয়া গ্রামের পালপাড়া এলাকার মো: পনির উদ্দিনের শয়ন কক্ষ থেকে নেটের বাক্সে ভড়ানো অবস্থায় সরীসৃপ প্রজাতির তক্ষক ৩টি উদ্ধার করা হয়। পরে পাচারকারী চক্রের ৫ সদস্যকে আটক করে পুলিশ।

বুধবার বিকেলে কুড়িগ্রাম পুলিশ সুপার কার্যালয়ে এক সংসবাদ সম্মেলনে এ তথ্য জানান পুলিশ সুপার আল আসাদ মো: মাহফুজুল ইসলাম।

তিনি জানান, বিরল প্রজাতীর এই সরীসৃপের কালোবাজারে উচ্চমূল্য হওয়ায় প্রতিবেশী দেশ থেকে চোরাইপথে সীমান্তবর্তী এলাকায় বিক্রির উদ্দেশ্যে নিয়ে আসা হয়েছিল। পরে গোপন তথ্যের ভিত্তিতে এক বাড়ি থেকে ৩টি তক্ষক উদ্ধারসহ ৫ জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন মো: মোজাম্মেল হক মজনু, মো: আবুল কাশেম, মো: মোর্শেদ আলম, মো: রিয়াজুল ইসলাম লেবু ও মো: শাহ্ আলম। গ্রেফতারকৃতরা কচাকাটা থানার বলদিয়া ও পালপাড়া এলাকার বাসিন্দা।

গ্রেফতারকৃতদের নামে বন্যপ্রাণি সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মামলা দিয়ে আদালতে প্রেরণ ও উদ্ধার করা তক্ষক ৩টি বন বিভাগের নিকট হস্তান্তরের কথা জানায় পুলিশ সুপার।

পুলিশ সুপার আল আসাদ মো: মাহফুজুল ইসলাম জানান, গোপন তথ্যের ভিত্তিতে দীর্ঘদিন ধরে এই পাচারকারী চক্রটির উপর নজর রাখছিল কচাকাটা থানা পুলিশ। অবশেষে তারা ধরা পড়েছে। উদ্ধারকৃত তক্ষক ৩টি আইনি প্রক্রিয়া শেষে বন্য পরিবেশে অবমুক্তির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট হস্তান্তরের কথা জানান তিনি।

টি/এসআর