শনিবার , ২১ জানুয়ারি ২০২৩ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. জীবনযাপন
  10. তথ্য ও প্রযুক্তি
  11. ধর্ম
  12. প্রবাস
  13. ফিচার
  14. বিনোদন
  15. মুক্তমত

৩৩ বছর পর বসতভিটা ফিরে পেলেন রাজশাহীর ভোলা মার্ডি

প্রতিবেদক
admin
জানুয়ারি ২১, ২০২৩ ২:০৭ অপরাহ্ণ

রাজশাহী জেলা প্রশাসকের হস্তক্ষেপে ৩৩ বছর পর বসতভিটা ফিরে পেলেন ক্ষুদ্র-নৃগোষ্ঠীর ভোলা মার্ডি ও তার পরিবার। গত শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে তাদের জায়গায় নির্মাণাধীন অবৈধ স্থাপনা অপসারণ করে জায়গাটি ফিরিয়ে দেয়া হয়।

অভিযানে নেতৃত্ব দেন গোদাগাড়ী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সবুজ হাসান।

এরআগে বৃহস্পতিবার রাজশাহী বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেন আমতলীপাড়া গ্রামের মৃত শ্যাম মার্ডির ছেলে ভোলা মার্ডি। তার অভিযোগের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করে তার বাড়িটি দখলমুক্ত করা হয়।

উপজেলা প্রশাসন ও ভুক্তভোগী পরিবার সূত্র জানায়, ১৯৮৯-৯০ সালে গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নের বামলাহাল মৌজার ৯০১ দাগের ৩৪ শতক খাস জমি ভোলা মার্ডি নামের ক্ষুদ্র-নৃগোষ্ঠীর এক ব্যক্তির নামে বন্দোবস্ত করে দেয়া হয়। পরে ভোলার পরিবারকে ভয়ভীতি দেখিয়ে জায়গাটি দখল করে নেন উপজেলার সদরের ভূমিদস্যু সারোয়ার জাহান ডাবলু।

স্থানীয় শাজাহান আলীর সহযোগিতায় তিনি জায়গাটি জবর-দখল করে আসছিলো। তবে ২-৩ সপ্তাহ আগে অভিযুক্তরা ওই জমিতে ভবন নির্মাণের কাজ শুরু করেন। কয়েকদিন আগে স্থানীয় ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম টুলুকে অভিযোগ দেয়ার পরও ভবন নির্মাণ বন্ধ হয়নি।

জানতে চাইলে এসিল্যান্ড সবুজ হাসান বলেন, জেলা প্রশাসকের নির্দেশে অভিযান পরিচালনা করে নির্মাণাধীন অবৈধ স্থাপনা অপসারণ করে পরিবারটির কাছে জমিটি ফিরিয়ে দেয়া হয়েছে।

আরএইচএফ/এসআর

সর্বশেষ - সারাদেশ