রবিবার , ২২ জানুয়ারি ২০২৩ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. জীবনযাপন
  10. তথ্য ও প্রযুক্তি
  11. ধর্ম
  12. প্রবাস
  13. ফিচার
  14. বিনোদন
  15. মুক্তমত

শান্তি চুক্তির ফলে পাহাড়ে শান্তি ফিরে এসেছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রতিবেদক
admin
জানুয়ারি ২২, ২০২৩ ১১:৩৩ পূর্বাহ্ণ

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় সংঘটিত শান্তি চুক্তি ও এর বাস্তবায়নের ফলে পাহাড়ে শান্তি ফিরে এসেছে। পার্বত্য চট্টগ্রামে উন্নয়ন ও অগ্রগতি জোরদার হয়েছে। উন্নয়ন ও অগ্রযাত্রায় সম্পৃক্ত হয়েছে পাহাড়ী জনপদের মানুষ।

রোববার সকালে রাজধানীর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর ৮ নং ফ্লোরে ‘ব্রাক’ ও ‘ডিবেট ফর ডেমোক্রেসি’র যৌথ উদ্যোগে আয়োজিত ‘ব্রাক বিতর্ক বিকাশ: পাহাড়ে বিতর্ক উৎসব’ শিরোনামে বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সরকার দেশের ৪৯টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর বর্ণিল ও বৈচিত্র্যময় সংস্কৃতি সংরক্ষণে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সংস্কৃতি সংরক্ষণ, চর্চা ও বিকাশের লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় পার্বত্য এলাকার তিনটি জেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বিতর্কের বিষয়বস্তু অত্যন্ত সময়োপযোগী হয়েছে। বাল্যবিবাহ একটি দুষ্ট ব্যাধি। এ ব্যাধি দূরীকরণে সবাইকে সচেতন হতে হবে এবং আইনের সঠিক প্রয়োগ ঘটাতে হবে।

ব্র্যাকের এডুকেশন, স্কিলস ডেভেলপমেন্ট অ্যান্ড মাইগ্রেশন প্রোগ্রামের পরিচালক সাফি রহমান খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন ব্র্যাক এডুকেশন প্রোগ্রামের কর্মসূচি প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

উদ্বোধনী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে রাঙ্গামাটি জেলার মোনঘর আবাসিক বিদ্যালয় ও বান্দরবান জেলার সুয়ালক উচ্চ বিদ্যালয়। প্রতিযোগিতার বিষয় নির্ধারণ করা হয়- “সামাজিক সচেতনতাই পারে বাল্যবিবাহ রোধ করতে।” বিতর্ক প্রতিযোগিতায় বিষয়টির পক্ষে বক্তব্য রাখে রাঙ্গামাটি জেলার মোনঘর আবাসিক বিদ্যালয় ও বিপক্ষে ছিল বান্দরবান জেলার সুয়ালক উচ্চ বিদ্যালয় যাদের মধ্যে বিচারকদের রায়ে রাঙ্গামাটি জেলার মোনঘর আবাসিক বিদ্যালয় জয়লাভ করে।

এসআর

সর্বশেষ - রাজনীতি