ঢাকাSunday , 19 May 2024
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

রাতের অন্ধকারে কেউ যেন ক্ষমতা দখল না করে সেটা আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী

বাংলা ডেস্ক
নভেম্বর ১৪, ২০২৩ ৬:৩৬ অপরাহ্ণ । ৮১ জন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

link Copied

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাতের অন্ধকারে কেউ যেন ক্ষমতা দখল করে জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি না খেলতে পারে, সেটাই আমাদের লক্ষ্য।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দেশের প্রথম ১৪ লেনের এক্সপ্রেসওয়েসহ ১৫৭টি প্রকল্পের ১০ হাজার ৪১টি অবকাঠামোর একসঙ্গে উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

গণতান্ত্রিক পদ্ধতি ছাড়া আওয়ামী লীগ কোনোদিন সরকার গঠন করেনি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জনগণের ভোটের অধিকার নিশ্চিত করার জন্য আওয়ামী লীগের প্রস্তাবেই সবকিছুর সংস্কার করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

নির্বাচন ঘনিয়ে এসেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, হয়তো দু-একদিনের মধ্যে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

প্রধানমন্ত্রী বলেন, অনেকে নির্বাচনে আসতে চায় না। কারণ ৩০ আসন (নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ৩০টি আসন পায়) যারা পেয়েছিল, তাদের তো নির্বাচনে আসার আকাঙ্ক্ষাই থাকবে না। নির্বাচন বানচাল করে অস্বাভাবিক পরিস্থিতি তৈরি করে আবার মানুষকে ভোগান্তি দেয়াটাই তাদের চেষ্টা।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি বলেন, গণতান্ত্রিক পদ্ধতি ছাড়া আওয়ামী লীগ কোনো দিন সরকার গঠন করেনি। জনগণের ভোটের অধিকার নিশ্চিত করার জন্য আওয়ামী লীগের প্রস্তাবেই সবকিছুর সংস্কার করা হয়েছে।

তিনি বলেন, আমরা জনগণের ভোটেই বারবার নির্বাচিত হয়ে এসেছি। দীর্ঘসময় সরকারে থাকার কারণেই আমরা যেভাবে উন্নয়ন পরিকল্পনা করেছিলাম সেভাবে করতে পেরেছি।

তিনি আরও বলেন, বাংলাদেশকে দেখে এখন আর কেউ বলতে পারবে না এ দেশ দরিদ্র দেশ, প্রাকৃতিক দুর্যোগের দেশ, হাত পেতে চলার দেশ। আমরা এখন একটা মর্যাদাশীল দেশে পরিণত হয়েছি। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল।

অনুষ্ঠানে ৯৭ হাজার ৪৭১ কোটি টাকা ব্যয়ে ১৫৭টি প্রকল্পের আওতায় দেশব্যাপী একযোগে ১০ হাজার ৪১টি অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন, আশ্রয়ন প্রকল্পের আওতায় ৫৩৯৭টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের মধ্যে গৃহপ্রদান করেন প্রধানমন্ত্রী।

দেশে নতুন করে আরও ১১টি জেলা ও ৬০ উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী। বর্তমানে দেশে মোট গৃহহীন ও ভূমিহীনমুক্ত জেলা ৩২ ও উপজেলা ৩৯৪টি।

এসআর