ঢাকাThursday , 23 May 2024
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহীর পদ্মার চরে পেঁয়াজ চাষে স্বপ্ন দেখছেন চাষিরা

বাংলা ডেস্ক
নভেম্বর ১৪, ২০২৩ ৭:৩৩ অপরাহ্ণ । ৮৮ জন
link Copied

রাজশাহীর বাঘা উপজেলায় পদ্মার চরে পেঁয়াজ চাষ করে স্বপ্ন দেখছেন চাষিরা। চলতি মৌসুমে পেঁয়াজের বাজারমূল্য ভালো পাবেন বলে আশা করছেন তারা।

মঙ্গলবার সকালে উপজেলার খায়েরহাট এলাকার দুর্গম পদ্মার চরে গিয়ে দেখা যায়, কৃষক ছাদিকুল ইসলাম রোপণ করা পেঁয়াজের জমি দেখছিলেন। এবার তিনি তিন বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছেন।

এ সময় ওই পেঁয়াজ চাষি জানান, চলতি মৌসুমে পদ্মার পানি আগে নেমে যাওয়ায় পেঁয়াজ আগাম রোপণ করা হয়েছে। চলতি মৌসুমে পেঁয়াজের বাজারমূল্য ভালো পাবেন বলে আশা করছেন। পদ্মার চরে তিন বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছেন। বীজ, সার, লেবার চাষ বাবদ প্রায় এক লাখ টাকা খরচ হয়েছে। দুই সপ্তাহের মধ্যে পেঁয়াজ জমি থেকে উঠাবেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে আগাম জাতের পেঁয়াজ চাষ হয়েছে ৩০ হেক্টর জমিতে। আগাম পেঁয়াজ চাষিরা ভালো ফলন ও বেশি দাম পাবেন আশা করছেন। পদ্মার চরের পেঁয়াজের গুণগতমান ভালো হওয়ায় বিভিন্ন এলাকা থেকে পেঁয়াজ কিনতে আসেন ব্যবসায়ীরা।

চকরাজাপুর চরের পেঁয়াজ চাষি গোলাম মোস্তফা জানান, এবার পদ্মার পানি আগে নেমে যাওয়ার কারণে চলতি মৌসুমে আগাম পেঁয়াজ চাষ করা হয়েছে। গত বছর তিন বিঘা জমিতে পেঁয়াজ চাষ করে বাজারমূল্য ভাল পেয়েছিলেন। এবারও আশানুরুপ দাম পাবেন বলে জানান।

উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান জানান, এ বছর উপজেলায় সর্বত্রই কমবেশি পেঁয়াজের চাষ হয়েছে। উপজেলার সমতল এলাকার চেয়ে বেশি পরিমাণ পেঁয়াজ উৎপন্ন হয় পদ্মার চরে। তবে পেঁয়াজ চাষিদের সব সময় পরামর্শ দেওয়া হয়।

আরএইচএফ/এসআর