ঢাকাMonday , 22 April 2024

বিএনপির সোহেল, আজিজুল বারীসহ ৪৯ নেতাকর্মীর কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ২০, ২০২৩ ৮:১১ অপরাহ্ণ । ৮৪ জন
link Copied

চারটি মামলায় বিএনপির ৪৯ জন নেতাকর্মীকে কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের (সিএমএম) ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ ও মোহাম্মদ শেখ সাদী এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন দলটির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরব প্রমুখ।

রায়ের সময় কারাদণ্ডপ্রাপ্ত কেউ আদালতে উপস্থিত ছিলেন না। তাদের সকলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৫ সালের জানুয়ারিতে ককটেল বিস্ফোরণের ঘটনায় স্থানীয় বিএনপির ১৩ নেতাকর্মীর নামে পুলিশ নিউমার্কেট থানায় মামলা দায়ের করে। এ মামলার তদন্তে হাবিবুন নবী খান সোহেল, মীর সরাফত আলী, আজিজুল বারী হেলালসহ ১৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। সেই মামলায় আদালতে সাক্ষ্য গ্রহণ শেষে ঢাকার সিএমএম আদালতের ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ এই রায় দেন। রায়ে বেআইনি সমাবেশের অপরাধে ১৪ জনকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়। অন্যদিকে সমাবেশে থেকে আঘাত করার অপরাধে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

রাজধানীর তেজগাঁও এলাকায় ২০১৫ সালে মে মাসে একটি প্রাইভেটকারে অগ্নিসংযোগের মামলায় যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরবসহ সাতজনকে দুই বছর কারাদণ্ড দিয়েছেন ঢাকার সিএমএম আদালতের ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদী। এছাড়া বিএনপির নির্বাহী কমিটির সদস্য রফিকুল ইসলামসহ ১৪ জনকে দুই বছর তিন মাস করে সাজা দেন আদালত। বেআইনি সমাবেশের অপরাধে রফিকুলসহ ১৪ জনের ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। আর সরকারি কাজে বাধা দেওয়ার অপরাধে তাদের প্রত্যেকের দুই বছর কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া রাজধানীর শাহজাহানপুর থানায় ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে দায়ের করা মামলায় বিএনপির ১৪ জন নেতাকর্মীর দুই বছর ৩ মাস করে কারাদণ্ড দেন ঢাকার সিএমএম আদালতের ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ।

এসআর